oracle-dba-interviewইন্টারভিউ বোর্ডের এর এই প্রশ্ন গুলো পর্যালোচনা করুন এবং চিন্তা করুন কিভাবে আপনি এর উত্তর দিবেন। আপনি নিজেও এর সাথে আরো কিছু কৌশলের বের করতে পারবেন।

 

আপনার সম্বন্ধে আমাদের কিছু বলুন:

এই প্রশ্নটি ইন্টারভিউ বোর্ডের মধ্যে প্রায়শই জিজ্ঞাসা করা হয়। আপনি মনে মনে আপনার সম্পর্কে একটি সংক্ষিপ্ত বিবৃতি করতে প্রস্তুত থাকুন। সতর্ক থাকুন যা্তে এটি নাটকীয় না লাগে।আপনার বর্তমান এবং নিকট আতিতের কাজের উপর বেশি গুরত্ত দিন। প্রশ্নকর্তা আপনার বর্তমান অবস্থার কথা জানতেই বেশি আগ্রহী।আপনার শিক্ষা জীবন (যদি না আপনি মাত্র পড়াশুনা শেষ করলেন), পরিবার …… এসব কথা অল্প বলতে পারেন, তবে খেয়াল রাখবেন, টা যেন বিরক্তি তৈরি না করে।

 

কেন আপনি আপনার সর্বশেষ চাকরী ছেড়ে দিয়েছেন?

পূর্বের চাকরী্র সম্পর্কে ইতিবাচক থাকুন।আগের ম্যানেজমেন্টের সঙ্গে যদি সমস্যা থাকে, তা কখনই প্রসঙ্গক্রমে উল্লেখ করবেন না। পূর্বের সংস্থার সুপারভাইজার অথবা সহকর্মীদের নিয়ে সমস্যার কথা বলবেন না।এটি করলে খারাপ দেখায়। হাস্যজ্জল কথায় ইতিবাচক কারণে আগের চাকুরি ছাড়ার বিষয়ে আলাপ করুন, বিশেষ বা দূরদর্শী অন্য কিছু একটা করার সুযোগকে কারণ হিসেবে দেখান।

 

নতুন চাকুরির কাজের ক্ষেত্রে আপনার কি ধরণের অভিজ্ঞতা আছে?

সুনির্দিষ্ট বিষয়ে কথা বলুন যে বিষয়ে আপনি চাকুরির আবেদন করছেন। আপনার নির্দিষ্ট অভিজ্ঞতা না থাকলে আপনি যা করতে পারেন বা ভবিষ্যতে আপনার কি পরিকল্পনা, সেটা বর্ননা করুন।

 

আপনি কি নিজে্কে এক জন সফল মানুষ হিসেবে বিবেচনা করেন?

আপনাকে সবসময় হ্যাঁ উত্তর এবং সংক্ষিপ্তভাবে ব্যাখ্যা করতে হবে। একটি ভাল ব্যাখ্যা আপনার লক্ষ্যবস্তুকে নির্দেশ করবে এবং আপনাকে অন্যদের থেকে আলাদা করে দিবে।

 

আপনার সহকর্মীরা আপনার সম্পর্কে কি বলে?

সহকর্মীদের কাছ থেকে পাওয়া আপনার সম্পর্কে একটি বা দুই উদ্ধৃতি প্রকাশ করুন। একটি নির্দিষ্ট বিবৃতি বা একটি নির্দিষ্ট শব্দে ভাব প্রকাশ করা এখানে ভাল কাজ করবে। যেমন, পরিশ্রমী, কর্মঠ, কঠিন বিষয়ে আগ্রহী বা পরোপকারী ইত্যাদি।

 

আপনি এই প্রতিষ্ঠানের সম্পর্কে কি জানেন?

সাক্ষাতকারের আগেই উক্ত প্রতিষ্ঠানের উপর কিছু গবেষণা করতে হবে। খুঁজে বার করুন তারা কি অবস্থানে আছে এবং কোন অবস্থানে যেতে চাইছে। তাদের মূল ক্রেতা কারা, তাদের প্রতিদ্বন্দ্বী কারা ইত্যাদি।

 

আপনি গত বছরে আপনার নিজের দক্ষতা বৃদ্ধির জন্য কি কাজ করেছেন?

আপনার উন্নতি বিষয়ক কার্যক্রম অন্তর্ভুক্ত করার চেষ্টা করুন। বিভিন্ন আত্মোন্নতি ভিত্তিক কার্যক্রমের কথা ইতিবাচক হিসেবে উল্লেখ করা যেতে পারে। যেমন, প্রশিক্ষণ, বই পড়ে, ভিডিও দেখে, নতুন নতুন মানুষের সাথে মিশে ইত্যাদি।

 

আপনি কি অন্য কোন কাজের জন্য অন্য কোথাও আবেদন করেছেন?

সত্যিকার অর্থে এই সম্পর্কে অনেক সময় ব্যয় না করাই ভাল। ফোকাস রাখুন কাজ এবং আপনি এই প্রতিষ্ঠানের জন্য কি করতে পারেন তার উপর।

 

কেন আপনি এই প্রতিষ্ঠানের জন্য কাজ করতে চান?

এইখানে চিন্তার জন্য কিছুটা সময় লাগতে পারে, আপনার প্রতিষ্ঠানের গবেষণার উপর ভিত্তি করে উত্তর করা উচিত। এখানে আন্তরিকতা অত্যন্ত গুরুত্বপূর্ণ এবং আপনার কর্মজীবনের অনুভূতি এবং দীর্ঘমেয়াদী লক্ষ্যবস্তু সহজে সম্পৃক্ত করতে হবে। এছাড়াও আপনি ঐ প্রতিষ্ঠানের কি কি উন্নতি করতে পারবেন তাও উল্লেখ করতে পারেন।

 

১০যারা আমাদের সাথে কাজ করে আপনি কি তাদের সম্পর্কে কিছু জানেন?

প্রতিষ্ঠানটির নিতিমালা সম্পরকে জানুন। তারা কি একই পরিবাবের অন্য কাউকে চাকুরি দেয় কিনা, বা আত্মীয়দের একই প্রতিস্থানে কাজ করা অনুমোদন করে কিনা, তার বিষয়ে তথ্য নিন। সব জেনে বুঝে উত্তর দিন।

 

১১ আপনার কি ধরনের বেতন চান?

কটি গুরুত্বপূর্ণ প্রশ্ন। একটি ছোট ভুল উত্তর আপনার সবকিছু নষ্ট করে দিবে। সুতরাং, এটা উত্তর না করাই ভাল। পরিবর্তে, বলা যায় যে এটি একটি কঠিন প্রশ্ন. আপনি কি আমাকে এই কাজের বা অবস্থানের জন্য বেতন পরিসীমা বলতে পারেন? অধিকাংশ ক্ষেত্রে, চাকরীদাতা নিশ্চুপ ভুমিকা পালন করে। অথবা বলতে পারেন এটা কাজের বিবরণ উপর নির্ভর করতে পারেন। অথবা বলতে পারেন, আমি আশা করব এটা আপনারা আমার যোগ্যতা এবং এই পদে কাজের পরিধি ও মার্কেটের চাহিদা বিবেচনা করে নির্ধারণ করবেন।

 

১২আপনি কি টিম কাজ করতে সাছন্দ বোধ করেন?

অবশ্যই, কোন সন্ধেহ নেই যে আপনি টিম এ কাজ করতে চান। এটাই একমাত্র উত্তর হতে হবে। শুধু তাই না, আপনি এ প্রসঙ্গে কিছি উদাহরণ দিতে ভুলবেন না। আরও বলতে পারেন যে আপনি নিজের চেয়ে আপনার দলের মনোভাবকে ভালো গুরুত্ব দিয়ে থাকেন। তবে খুব বেশি বলতে যাবেন না যা সন্দেহ তৈরি করতে পারে। খেয়াল রাখবেম তারা যেন বুঝে এটা আপনার কাছে অত্যন্ত আবশ্যক বিষয়। মনে রাখবেন এটি একটি গুরুত্বপূর্ণ বিষয়।

 

১৩ কতক্ষণ আপনি আমাদের সাথে কাজ করার আশা করছেন?

এখানে সুনির্দিষ্ট করে কিছু না বলা ভাল। যেটা বলা যেতে পারেঃ আমি দীর্ঘ সময় দিতেই পছন্দ করি তবে আমি মনে করি তা নির্ভর করবে আমরা উভয় যতদিন মনেকরি আমি ভাল কাজ করছি ততদিন।

 

১৪ আপনি কি কখনও কাউকে চাকরীচুত্ত করেছেন? বিষয়ে আপনার কি মনে হয়েছিল?

এটি গুরুতপূর্ন প্রশ্ন। হাল্কা কোন উত্তর দিবেন না, যাতে মনে হয় কাউকে চাকরীচ্যুত করতে আপনার ভালো লাগে। একই সময়ে আপনাকে বঝাতে হবে, আপনাকে এটি করতে হবে তখন যখন এটা করা সঠীক মনে হবে। যারা প্রতিষ্ঠানের বিপরীতে একটি ক্ষতিকর পরিস্থিতি তৈরি করেছে তার জন্য আপনাকে প্রতিষ্ঠানকে রক্ষা করতে হবে। মনে রাখবেন চাকরীচুত্ত করা আর ছাটাই বা ব্যবসায় সংকোচন করার জন্য কর্মী কমানো এক ব্যপার না।

 

১৫কাজের প্রতি আপনার দর্শন কি?

মনে রাখবেন সাক্ষাত্কার দীর্ঘ গবেষণামূলক আলোচনা হয়। আপনি কাজটি পেয়ে জোরালো মনোভাব পেয়েছেন? হ্যা। এই টাইপ এর উত্তর এখানে সবচেয়ে ভাল কাজ করে । সল্প ও ইতিবাচক উত্তর কিন্ত তাতে প্রতিষ্ঠানের লাভ তুলে ধরতে হবে।

 

১৬যদি আপনার কাছে এখন অনেক টাকা থাকে তবে আপনি কি এখন অবসর নেবেন?

না। কারন আপনি কাজ ভালবাসেন এবং আপনার কাজের মাধ্যমে আপনি প্রতিস্থানে আবদান রাখতে চান যা প্রতিষ্ঠানের জন্য লাভজনক হবে।

 

১৭আপনাকে কি কখনও চাকুরি ছেড়ে দিতে বলা হয়েছিলো?

সত্যি বলুন। না হলে না বলুন আর হাঁ হলে হাঁ বলুন। সংক্ষিপ্ত আকারে ব্যখা করুন কি হয়েছিলো কিন্তু খেয়াল রাখবেন এই ব্যখাতে যেন পূর্বের প্রতিষ্ঠান সম্পরকে কোন নেতিবাচক মনোভাব না থাকে।

 

১৮ব্যাখ্যা করুন কিভাবে আপনি এই প্রতিষ্ঠানের জন্য একটি অ্যাসেট হবেন?

কঠিন প্রশ্ন। এটা এই পদের জন্য আপনার ভাল পয়েন্ট তুলে ধরতে একটি সুযোগ দেয়। এই সম্পর্কে একটু আগাম চিন্তা রাখুন।

 

১৯ কেন আমাদের আপনাকে নিয়োগ করবো?

ব্যখা করুন কিভাবে আপনার যোগ্যতাগুলো প্রতিষ্ঠানের জন্য লাভজনক হবে। আরও ব্যখা করুন কিভাবে আপনি এই পদে আপনার সর্বচ্চ মেধা দেখাতে পারবেন। তবে কখনও অন্য চাকুরিপ্রার্থীর সাথে নিজেকে তুলনা করবেন না।

[চলবে]

[অনুবাদ]

Similar Posts

7 Comments

  1. Great point out,,,, Thanks in need

  2. acquired enough knowledge…

  3. Helpfull Tips

  4. অনেক সুন্দর! ধন্যবাদ

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।