mobile_commerce_2

আজকাল মোবাইল কমার্স আমাদের জীবনের একটি অংশ হয়ে গেছে। টাকা পাঠানো থেকে শুরু করে বাজার করা, ইউটিলিটি বিল দেয়া ইত্যাদি কাজে মোবাইল কমার্স আমাদের নিত্য সঙ্গী। মোবাইল কমার্স সেবাদানকারী প্রতিষ্ঠান এস এস এল ওয়্যারলেস লিমিটেডের জি এম আশিস চক্রবর্তী মোবাইল কমার্স সম্পর্কে আমাদের সাথে কথা বলেছেন। তারই কিছু উল্লেখযোগ্য অংশ নিচে দেয়া হল,

 

সাফল্য কমঃ মোবাইল কমার্স (Mobile Commerce)কিভাবে কাজ করছে?

আশিস চক্রবর্তীঃ মোবাইল ব্যাংকিং(Mobail Banking)মানে ফোনের মাধ্যমে গ্রাহকের নিকট ব্যাংকিং সেবা পৌঁছে দেওয়া। আমাদের দেশের মোবাইল ব্যাংকিং(Mobail Banking)এর মূল উদ্দেশ্য আনব্যাংক মানুষের(Unbanked Population) জন্য মোবাইল ওয়ালেট(Mobile Wallet) তৈরি করে দেওয়া যাতে করে তারা সহজেই ব্যাংকিং সুবিধা পেতে পারে। তবে আমাদের দেশে এখনও মোবাইল ব্যাংকিং বলতে মোবাইলের মাধ্যমে টাকা আদান প্রদানকে বোঝায়। কিন্তু উন্নত দেশে মোবাইল ব্যাংকিং এর মাধ্যমে তারা সমস্ত রকমের ব্যাংকিং সুবিধা পেয়ে থাকে।

মোবাইল ব্যাংকিং সুবিধা প্রদান করার জন্য অবশ্যই আর্থিক প্রতিষ্ঠান হতে হবে। এখনও আর্থিক প্রতিষ্ঠান ভিন্ন অন্য কোনও ব্যবসায় প্রতিষ্ঠানকে মোবাইল ব্যাংকিং করার ক্ষমতা প্রদান করা হয়নি। এক্ষেত্রে ব্যাংক সরাসরি কিংবা অন্য কোনও আর্থিক প্রতিষ্ঠানের(তৃতীয় পক্ষ)-এর মাধ্যমে মোবাইল ব্যাংকিং সুবিধা প্রদান করতে পারে।

 

সাফল্য কমঃ মোবাইল কমার্স সাধারণত কি কি সুবিধা প্রদান করে থাকে?

আশিস চক্রবর্তীঃ পত্রিকার পাতা খুললেই দেখবেন, অমুক ব্যবসায়ীর কাছ থেকে এতো লাখ টাকা ছিনতাই। এটা এখন আমাদের দেশে আর পাঁচটা ঘটনার মতো স্বাভাবিক একটা ঘটনা। তাই মোবাইল কমার্স(Mobile Commerce)সহজেই আর্থিক লেনদেনের সুবিধা প্রদান করেতে পারে।এছাড়া এর মাধ্যমে সহজেই আপনি বিদেশ থেকে পাঠানো টাকা সংগ্রহ করতে পারেন।আর সর্বোপরি এটা আর্থিক লেনদেনের একটা সহজ মাধ্যম।আমাদের মতো দেশে এই মোবাইল কমার্স (Mobile Commerce)-এর মাধ্যমেই সমাজের সকল স্তরে ব্যাংকিং সেবা পৌঁছে দেওয়া সম্ভব। এছাড়া অনেক প্রতিষ্ঠান মোবাইল কমার্স(Mobile Commerce)-এর মাধ্যমে সঞ্চয়ী হিসাবের সুবিধা প্রদান করা শুরু করেছে।

 

সাফল্য কমঃ বাংলাদেশে এই ভবিষ্যৎ কেমন?

আশিস চক্রবর্তীঃ যদিও আমরা সবাই জানি আমাদের দেশ প্রযুক্তিগত দিক থেকে খুব একটা এগিয়ে নাই কিন্তু তারপরও আমাদের দেশে মোবাইল কমার্স ইন্ডাস্ট্রির (Mobile Commerce Industry) অদূর ভবিষ্যৎ উজ্জ্বল। তবে এক্ষেত্রে এজেন্টদের আর্থিক লেনদেনের নিরাপত্তা প্রদান, সেবার মান উন্নয়ন, আন্তঃলেনদেন(বি-ক্যাশ থেকে মবি ক্যাশ বা ইউ ক্যাশ টাকা পাঠানো) করার সুবিধা চালু করা হলে আমি মনে করি অল্প কিছুদিনের মধ্যে মোবাইল কমার্স (Mobile Commerce) তার লক্ষ্যমাত্রা অর্জন করতে পারবে।

 

সাফল্য কমঃ নতুন ব্যবসায় প্রতিষ্ঠান, মোবাইল কমার্স ইন্ডাস্ট্রিতে (Mobile Commerce Industry)  ব্যবসায় শুরু করার ক্ষেত্রে কোন কোন বিষয়গুলোর প্রতি খেয়াল রাখা উচিত?

আশিস চক্রবর্তীঃ ধারাবাহিক ভাবে আমি যদি এই প্রশ্নের উত্তর দেই তাহলে যে বিষয়টার প্রতি সবচেয়ে বেশি গুরুত্ব দিতে হবে তা হল, বিজনেস রোড-ম্যাপ (Business Road Map)। এখানেই আপনাকে ঠিক করে নিতে হবে প্রাথমিকভাবে আপনি কি কি সেবা প্রাদান করবেন অর্থাৎ আপনার সার্ভিস প্যাকেজ(Service Package) কেমন হবে, আপনার টার্গেট কাস্টমার (Target Customer) কারা অর্থাৎ কাস্টমার সার্ভিস ডিজাইন করা উচিত। তারপর আপনাকে অবশ্যই ডিস্ট্রিবিউশন চ্যানেল (Distribution Chennel) সাজাতে হবে। এই ধাপে ঠিক করে নিতে হবে কোন মাধ্যমে আপানি সহজেই (কম খরচে) আপনার গ্রাহকের নিকট অল্প সময়ে সেবা পৌঁছে দিতে পারেন। সর্বশেষে যে বিষয়টার খেয়াল রাখতে হবে তা হল, আপনি কোন প্রযুক্তি (Technology) ব্যবহার করবেন। কারণ আমাদের দেশে এখন গ্রাহকদের প্রায়ই একটা অভিযোগ করতে দেখা যায় নেটওয়ার্কের (Network) অসুবিধার কারনে টাকা পাঠাতে বা গ্রহন করতে অনেক সমস্যায় পরতে হয়। বাজারে নিজের অবস্থানকে ধরে রাখার জন্য সবসময় আধুনিক প্রযুক্তি ব্যবহার করা আবশ্যক। এছাড়া যেহেতু সাধারণ মানুষ মোবাইল ব্যাংকিং এর মাধ্যমে ব্যাংকিং সুবিধা পেয়ে থাকেন তাই সার্ভিস চার্জের (Service Charge) বিষয়টা খেয়াল রাখতে হবে।

Similar Posts

Leave a Reply