usa1ব্যবসা শুরু করার আগে কোন ধরনের প্রতিষ্ঠানের ধরন আপনি বেছে নেবেন সেটাই মূলত সবচেয়ে গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত। আপনার ব্যবসার পরিধি বাড়ার সাথে সাথে এর ধরনও পরিবর্তন হওয়াটাও স্বাভাবিক। এই সিদ্ধান্ত নিতে পেশাদারি পরামর্শ গুরত্বপূর্ণ বটে আর কী কী বিকল্প রয়েছে সে সম্পর্কে সাধারণ জ্ঞান রাখাটাও দরকার। এই ফিন্যান্সিয়াল গাইড সেই লক্ষ্যে আপনাকে সাহায্য করবে।

রাষ্ট্রীয় কর ব্যবস্থার উপর ভিত্তি করে ব্যবসা দুই ধরনের পরিস্থিতির আওতায় পড়তে পারেঃ

১। ব্যবসা প্রতিষ্ঠানের আয়ের (পণ্য বা সেবা বিক্রি থেকে) উপর এবং ব্যবসার মালিকদের আয়ের (লভ্যাংশ এবং প্রতিষ্ঠানের অন্যান্য লাভ ভাগাভাগির ব্যবস্থা থেকে)  উপর কর দিতে হয়। এই ব্যবস্থা এস কর্পোরেশন (S-corporation) যেগুলোকে “সি-কর্পোরেশন” (C-corporation – “C-corp”) বলা হয় সেগুলোর জন্য প্রযোজ্য। এখানে সুবিধার জন্য আমরা এস কর্প আর সি কর্প শব্দগুলো ব্যবহার করব। যে ব্যবস্থায় প্রথমে প্রতিষ্ঠানকে এবং পরে মালিকদের উপর কর আরোপ করা হয়, তাকে কর্পোরেট ডাবল ট্যাক্স বলা হয়।

২। “পাস থ্রু” কর ব্যবস্থা। এখানে প্রতিষ্ঠানকে (চলমান কোন প্রতিষ্ঠান) করের আওতায় না এনে বরং এর প্রতিটি মালিকদেরকে প্রতিষ্ঠানের আয়ে তাদের যতটুকু ভাগ থাকে সে অনুযায়ী কর প্রদান করতে হয়। প্রধান প্রধান চলমান ধরনের ব্যবসা প্রতিষ্ঠানগুলো (পরবর্তীতে বিস্তারিত আলোচনা করা হয়েছে) নিচে দেওয়া হলঃ

  • নানা ধরনের পার্টনারশিপ
  • সি কর্প থেকে আলাদা “এস কর্প”
  • লিমিটেড লায়াবিলিটি কোম্পানি (এলএলসি)

যেকোন একক মালিকানাধীন (sole proprietorship) যেমন Doe Plumbing or Marcus Welby, M.D., চলমান ব্যবসা প্রতিষ্ঠান হিসেবে ধরে নেওয়া যায় কারণ এখানে অন্য কোন সংস্থা জড়িত থাকে না।

এক্ষেত্রে প্রথম কথা হল (কর ব্যবস্থার কথা চিন্তা করে) আপনি কোন ধরনের প্রতিষ্ঠান বেছে নেবেনঃ এমন কোন প্রতিষ্ঠানে যাকে দুই বার কর দিতে হয় (যেমন সি কর্প) নাকি একটি চলমান প্রতিষ্ঠানে যেখানে শুধু একবার কর দিতে হয় (শুধুমাত্র মালিকরা)।

টিপস: চলমান প্রতিষ্ঠানের (“পাস থ্রু”) সহ-মালিক এবং বিনিয়োগকারীদের মাঝে লাভের সময়ে নির্দিষ্ট পরিমাণে টাকা ভাগাভাগি করার জন্য একটি কার্যকরী চুক্তি থাকতে হতে পারে যাতে কর দেওয়ার মত অর্থ তাদের হাতে থাকে।

ক্ষতি হলে চলমান প্রতিষ্ঠানের মালিকদের কাছ থেকে সেই পুরো টাকাই কেটে নেওয়া যায় তবে সি কর্প এর ক্ষতির টাকা শুধু ঐ প্রতিষ্ঠানের অতীত বা ভবিষ্যত লাভের সাথে সমন্বয় করে নেওয়া হয় এবং তা মালিকদের উপর বর্তায় না।

টিপ: তাই ব্যবসা আর কর প্ল্যানাররা যেসব উঠতি ব্যবসা প্রতিষ্ঠানের শুরুতেই ক্ষতির আশংকা রয়েছে সেগুলোকে চলমান প্রতিষ্ঠান হিসেবে তাদের পথচলা শুরু করার পরামর্শ দিয়ে থাকে যাতে কোন ক্ষতি হলে মালিকরা তাদের অন্য আয়, বিনিয়োগ বা ব্যবসার সাথে ক্ষতির অংক সমন্বয় করে নিতে পারে।

[চলবে]

[অনুবাদ]

পৃষ্ঠপোষকতায় –

sponsor---Khair-Tax

Similar Posts

Leave a Reply