cropped-sales-conversation1

ক্লায়েন্টের চাহিদা বুঝতে পারলে আপনার পণ্য বিক্রি করা সহজ হয়ে যাবে।

যেসব ব্যবসায় একের বেশি পণ্য/সেবা থাকে তাদের জন্য চ্যালেঞ্জ হল একই কাস্টমারদের মাঝে তাদের ভিন্ন ভিন্ন পণ্য বিক্রি করা (ক্রস সেলিং)। এটি করতে হলে ক্লায়েন্টের সাথে আলাপ করা জরুরি আর কীভাবে আলাপ করবেন তা এখানে তুলে ধরা হলঃ

. দিনকাল কেমন যাচ্ছে? ব্যবসা কেমন যাচ্ছে?

প্রতিটি সাক্ষাতের শুরুতেই আমরা এই দুইটি প্রশ্ন করে থাকি। মাঝে মাঝে এই দুইটি প্রশ্ন জিজ্ঞেস করার মাধ্যমে ক্লায়েন্টের চাহিদা জানা যায় এবং তা নিয়ে এক ঘন্টারও বেশি আলাপ করা যায়।

. নিজের কোম্পানির ব্যাপারে বক্তব্য দিন

প্রতিটি প্রতিষ্ঠানেরই নিজস্ব পরিচিতিমূলক বক্তব্য থাকে যেখানে কোম্পানির পরিচিতি ও কর্মপরিধি উল্লেখ থাকে। এছাড়াও কখন ক্লায়েন্টদের সাথে যোগাযোগ করা যাবে তাও জিজ্ঞেস করে নেওয়া হয়। পুরো বক্তব্য দুই-তিন মিনিটের বেশি হবে না এর বেশি হলেই ক্লায়েন্ট তার মনযোগ হারিয়ে ফেলবে।

. আপনার লক্ষ্য, উদ্দেশ্য ও মূল চ্যালেঞ্জ গুলো কী কী? 

এই ওপেন এন্ড প্রশ্ন জিজ্ঞেস করলে আপনার ক্লায়েন্ট তার কাছে যা কিছু গুরুত্বপূর্ণ তা নিয়ে কথা বলবে। এর মাধ্যমে আপনি বুঝতে পারবেন কোথায় আপনার ক্লায়েন্টকে আপনি সাহায্য করতে পারবেন বা পরবর্তী সাক্ষাতের এজেন্ডা নির্ধারণ করে দেবে যখন আপনি জানবেন ক্লায়েন্টের চাহিদা পূরণে আপনার পণ্য/সেবাই সঠিক সমাধান।

ক্লায়েন্টের সাথে আলাপ করলে যে করেই হোক পরবর্তী সাক্ষাতের ক্ষেত্র তৈরি করে নিতে হবে। চলমান আলাপের মাধ্যমেই ক্লায়েন্টের আয় বৃদ্ধি, নতুন ক্লায়েন্ট বা বেশি করে ক্রস সেলিং করার সুযোগ আসে। আপনার কাজ হবে ক্লায়েন্টদের কাছ থেকে এবং তাদের ব্যাপারে যতবেশি তথ্য পাওয়া যায় তা নিশ্চিত করা এবং আপনার কাজ ছাড়া আপনার ব্যাপারে যত কম কথা বলা যায় সেদিকে খেয়াল রাখা। প্রতিটি আলাপের পর তাদের কাছে আপনি নির্দিষ্ট কোন প্রস্তাবনা বা সম্ভাব্য কোন সমাধান দিতে পারেন আর দেখবেন যে আপনার ক্লায়েন্টই আপনার সাথে পরবর্তীতে দেখা করার আগ্রহ প্রকাশ করবে। প্রাসঙ্গিক আলাপের মাধ্যমে বেশি বেশি ক্রস সেলিং এর সুযোগ তৈরি হয় যা আপনার ব্যবসাকে লাভবান করবে।

Similar Posts

Leave a Reply