ronglogo

বিপ্লব সাহা, ফ্যাশন হাউস “রঙ” এর সত্ত্বাধিকারী। এছাড়াও তিনি একজন চিত্রশিল্পী , ফ্যাশান উদ্যোক্তা এবং ফ্যাশান ডিজাইনার। তিনি ঢাকা বিশ্ববিদ্যালয়ের চারুকলা ইন্সিটিউট থেকে বি এফ এবং এ এম এফ ডিগ্রি অর্জন করেন। রঙ বাংলাদেশে ১৯৯৪ সাল থেকে বিপনন ভিত্তিক প্রচেষ্টার মাধ্যমে তাঁতশিল্প ও কারুশিল্পের প্রসারে উন্নয়ন মূলক কাজের সাথে সম্পৃক্ত। সময়কে রাঙানোর ব্রত নিয়ে “রঙ” বাংলাদেশের পোশাক সংস্কৃতিতে নিয়ে এসেছে এক নতুনের ছোঁয়া। রঙ- এর মূল ফ্যাশন ভাবনা গড়ে উঠেছে দেশীও আত্মপরিচয়কে ঘিরে। দেশীও রঙ এবং দেশীও কাপড় এ দুই হল “রঙ” এর মূল উপাদান।  পণ্যের মাধ্যমে শিল্পবোধ মানুষের মধ্যে ছড়িয়ে দেওয়া রঙ-এর মূল আদর্শ।

unnamed

সাফল্য .কমঃ এই শিল্পে কোন বিষয়গুলোকে আপনি বড় প্রতিবন্ধকতা বলে মনে করেন?

বিপ্লব সাহাঃ আমাদের দেশে এই শিল্পের চাহিদা ও বাজার থাকার পরও অনেক সমস্যার সন্মুখিন হতে হয়। আমাদের এই বুটিক শিল্পে আমরা সাধারণত আমাদের সংস্কৃতি, ঐতিহ্য, চিন্তা ও মননের বিকাশকে বেশি প্রাধান্য দিয়ে থাকি তাই সব সময় বিদেশি পণ্যের সাথে আমাদের প্রতিযোগিতা করতে হয়। এছাড়া আমাদের মূলধন অপ্রতুল থাকার কারনে অনেক সময় চাইলেও কিছু করার থাকে না। এক্ষেত্রে ব্যাংক ঋণের সে সুবিধাটুকু আছে তা আমাদের প্রয়োজনের তুলনায় যথেষ্ট নয়। একটি বিষয় আপনি যদি খেয়াল করেন তবে দেখবেন প্রতিটি শিল্পের পিছনে দেশি কাঁচামাল একটা বড় সহায়ক হিসেবে কাজ করে। কিন্তু আমাদের এই শিল্পের অনেক কাঁচামাল দেশের প্রত্যন্ত অঞ্চল থেকে সংগ্রহ করা সম্ভব হয় না বা যতটুকু পাওয়া যায় তা দিয়ে পণ্যটির গুনাগুন ধরে রাখা সম্ভব নয়। আর রাজনৈতিক অস্থিতিশীলতা সব সময় প্রতিবন্ধকতা সৃষ্টি  করে। তখন অনেক সময়ই বাধ্য হয়েই কাজকর্ম বন্ধ রাখতে হয়। এছাড়া আমাদের দেশে প্যটেন্ট আইন খুব বেশি কার্যকরী নয়। তাই এখানে যে কেউ তার ইচ্ছেমত আপনার ডিজাইন নকল করতে পারে। আমি এটাকে এই শিল্পের জন্য বড় একটা বাঁধা বলে মনে করি।  তারপরও আমি বলবো এই সব প্রতিবন্ধকতা থাকা সত্ত্বেও এই শিল্প অনেক ভালো করছে।

 

সাফল্য .কমঃ যারা এই শিল্পে নতুন ব্যবসায় করতে আসছে তাদের জন্য আপনার পরামর্শ……

বিপ্লব সাহাঃ প্রথমে রঙ পক্ষ থেকে তাদের স্বাগত জানাই। আর তাদের জন্য আমি প্রথমেই যে কথাটি বলবো, কখনও হুট করে বা কাউকে দেখে এই শিল্পে আসবেন না। কারন মনের ভালবাসা না থাকলে খুব বেশি দূর যাওয়া যায় না। এছাড়া আমরা এখানে শুধুই পোশাক তৈরি করি না আমাদের চিন্তা চেতনাকে দেশিও সংস্কৃতির মাধ্যমে ফুটিয়ে তুলি। আর যে কথাটা আমি সবাইকে বলি, “ধৈর্য ধরতে হবে, আজকে আপনি যাকে দেখছেন তার মতো পরিশ্রম করলে আপনি তার থেকেও বড় হতে পারবেন” । এছাড়া অন্য কথাগুলো আমি আগেই বলেছি। আর সর্বোপরি তাদের জন্য শুভ কামনা।

Similar Posts

Leave a Reply