fingers crossed lying

আমি আপনাকে প্রতিযোগিতামূলক বেতন দিচ্ছি

এই কথা শোনার পর আপনার কর্মচারীরা যা করবে তা হল ইন্টারনেটে গিয়ে তাদের সমমান চাকুরি পদের বেতনের তথ্য যাচাই করে দেখবে আর তারা যদি দেখে অন্যরা একই পদে বেশি বেতন পাচ্ছে তাহলে তাদের বুঝতে বাকি থাকবেনা যে আপনি তাদেরকে ডাহা মিথ্যা বলেছেন বা আপনি বেতন কাঠামো সম্পর্কে জ্ঞাত নন। এই কথা না বলে বলুন, আপনি যতটুকুতে সমর্থ ঠিক ততটুকুই বেতন দিতে সক্ষম।

আমার কাজ হল আপনাকে সফল করা

আপনি যা করবেন না বা করতে পারবেন না সেই ব্যাপারে আশা না দেওয়াই ভাল। যদি আপনি ভেতরে ভেতরে নিজের উন্নতি নিয়ে পড়ে থাকেন এবং কর্মচারীদের দিকে মনযোগী না হোন তাহলে এমন কথা বলা থেকে বিরত থাকুন। লক্ষ্য রাখুন আপনার কথা এবং কাজে যেন মিল থাকে। আপনি বলতে পারেন, প্রতিষ্ঠানের সবার উন্নয়নই আপনার কাজ করার উদ্দেশ্য।

আমরা সবাই একটি সুখী পরিবার

এই কথা তখনই সত্য হবে যখন আপনি নিজে সুখী পরিবার থেকে আগত হবেন এবং অন্যরা অনুরূপ সুখী পরিবার থেকে আগত হবে। তবে সবাই সুখী পরিবার থেকে আসে না। যতই বলুন না কেন, বাসার সমস্যা সব সময় বাসায় ফেলে আসা যায় না। তাই, চেষ্টা করুন, আপনার সহকর্মীদের পরিবার সম্পর্কে জানতে, চেষ্টা করুন তাদের কোন উপকার করা যায় কিনা।

আমরা ৫ বছরের পরিকল্পনা ধরে কাজ করছি

এটি বলা অবান্তর। আপনার আগের ৫ বছরের পরিকল্পনার কথা মনে করে দেখুন, যা পরিকল্পনা করেছিলেন তা কতটুকু বাস্তবায়িত হয়েছে এবং আপনি কীভাবে সিদ্ধান্ত গ্রহণ করেছিলেন। ৫ বছর অনেক সময়, সবাই সাধারণত সর্বোচ্চ ১৮ মাসের পরিকল্পনা নিয়ে কাজ করে থাকে। আপনি যা বলবেন তা হল, আমরা নিজেদেরকে খাপ খাইয়ে নিতে সর্বাত্মক চেষ্টা করে যাব।

আমার আত্মীয় / পরিচিত / পছন্দের কেউ এ কাজের জন্য উপযুক্ত ছিল

নিজের আত্মীয়কে কাজে বসালে সবাই বুঝবে যে আপনি স্বজনপ্রীতি করেছেন, তাই এটির ব্যাখ্যা দিতে গিয়ে কাউকে বোকা বানানোর চেষ্টা করা থেকে বিরত থাকতে হবে। চেষ্টা করুন, যোগ্যতা অনুযায়ী কাজের বণ্টন করতে। অযোগ্য লোককে কাজ দিলে তাতে আপনারই ক্ষতি হবে।

এটি ৯টা থেকে ৫টা বেতনযুক্ত চাকুরি

এটি বলা সহজ কিন্তু আসলে কাজ করতে গিয়ে দেখা যায় ৯টা থেকে ৫টা এই সময়ের চেয়ে অনেক বেশি সময় লেগে যায় এবং অতিরিক্ত কর্মঘন্টার জন্য কোন বেতনও আজকাল তেমন দেওয়া হয় না। আপনি যা বলতে পারেন, তা হল, আপনি যদি লক্ষ্য পূরন করতে পারেন, তাহলে আপনাকে বেশি দিন ছুটি বা অন্য কোন বোনাস বা সুবিধা দেওয়া হবে।

ছাঁটাইয়ের খবর গুজব মাত্র

কাউকে ছাঁটাই করার আগে আপনি হয়ত তাকে দিয়ে বেশি কাজ করিয়ে নেবেন, আর যখন আপনি ছাঁটাইয়ের খবর অস্বীকার করবেন, তখন কর্মচারীরা বুঝে যাবে যে কিছু একটা ঘটতে যাচ্ছে আর তারা নিজেদের অন্য কাজের ব্যবস্থা করতে উঠেপড়ে লাগবে। ছাঁটাইয়ের খবর যতক্ষণ না পর্যন্ত আনুষ্ঠানিকভাবে ঘোষণা দেওয়া হচ্ছে ততক্ষণ পর্যন্ত চাঙা থাকে। আপনি যা বলবেন তা হল, কী হতে পারে তা নিয়ে দুঃশ্চিন্তা করা অর্থহীন।

কর্মচারীরা আমাদের মূল্যবান সম্পদ

আজকাল কর্মচারীরা ভাল করেই জানে যে তাদের থেকে তাদের প্রতিষ্ঠান অন্য আরো অনেককিছুকে বেশি মূল্য দিয়ে থাকে। এই ধরনের গৎবাঁধা কথা বললে তারা আপনার উপর বিশ্বাস হারিয়ে ফেলবে। আপনি যা বলবেন তা হল, আমি আপনার অবদানকে গুরুত্ব দিই।

আপনার অংশগ্রহণ সম্পূর্ণ ঐচ্ছিক

এই কথাটি সত্য হলে আপনি বলতে পারেন কিন্তু এটি সব সময় সত্য নয়। অংশগ্রহণ হয় আবশ্যক হয় না হয় নিজের অনুপ্রেরণা থেকে হয়। যদি সব কাজই ঐচ্ছিক হত, তাহলে সেটি বলার কোন দরকার হত না। আপনি যা বলতে পারেন তা হল, আমি আপনার কাছ থেকে পূর্ণ অংশগ্রহণ আশা করি।

Similar Posts

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।