iStock_000019036259XSmall

ছুটির আমেজ ফিরিয়ে আনার জন্য এখানে ৩টি (কোন বাড়তি খরচ ছাড়াই) উপায় তুলে ধরা হল।

কর্পোরেট গ্রিটিং কার্ড ও গিফট দেওয়ার প্রচলন মোটামুটি সবখানেই আছে। এটি করা হয় যাতে ব্যবসার মার্কেটিং বিনিয়োগ থেকে একটি ভাল রিটার্ন পাওয়া যায়। এসব কর্পোরেট গিফটে বিনিয়োগ করা ছাড়াও আপনি কিছু ছোট ছোট বিনিয়োগ করতে পারেন যা আপনি বছরের পর বছর ব্যবহার করতে পারবেন। এসব বিনিয়োগের জন্য কোন অর্থ খরচ করতে হবে না এবং যারা এই বিনিয়োগ পাবে তাদের উপর এর একটি সুদূর প্রসারী প্রভাব বিরাজ করবে। ছুটির সময়ে আপনি নিঃস্বার্থভাবে যা করতে পারেন তা হলঃ

তারিফ করা

আপনি আপনার প্রতিষ্ঠানে কাজ করছেন, এমন সময় আপনার একজন উর্ধ্বতন কর্মকর্তা এসে আপনাকে বলল যে সে আপনার কাজের নীতির ভক্ত এবং তার মতে আপনি প্রতিষ্ঠানে অনেক ভাল করতে পারবেন। এই কথাটি আপনার কিন্তু সব সময় মনে দাগ কেটে থাকবে। তার সেই তারিফের ফলে আপনি কাজের জন্য প্রেরণা পাবেন এবং হয়ত ভবিষ্যতে প্রমোশনও পেয়ে যেতে পারেন। উপযুক্ত সময় ও স্থানে কোন তারিফ করলে সেটার আমেজ সব সময়ই থেকে যায়।

সম্মান দেওয়া

অনেক বিনয়ী মানুষই আছে যারা নিজেরা যতটা সম্মান পেয়েছে তার থেকে অন্যদেরকে বেশি সম্মান দিতে পছন্দ করে। কোন আইডিয়া বা অর্জন যদি তাদের হয়েও থাকে, তাদের দল বা অন্য কাউকেই তারা এর কৃতিত্ব দিয়ে থাকে। এটি অন্যদের জন্য অনুপ্রেরণাস্বরূপ। প্রতিটি ভাল আইডিয়া বা স্ট্র্যাটেজিই সবার সম্মিলিত প্রচেষ্টার ফসল। পুরোপুরি প্রাপ্য না হলেও যে কাউকে তার কাজ বা অর্জনের জন্য কৃতিত্ব দিন এবং হয়ত আপনার ব্যবসার পরবর্তী বড় আইডিয়াটি তার মাথা থেকেই আসতে পারে।

সাহস দেওয়া

চাপের সময় মানুষ স্থিতিশীলতা খোঁজে। বর্তমানে অর্থনৈতিক মন্দা চলছে। এছাড়াও অন্য আরো অনাকাংখিত ঘটনা ঘটেই চলছে। এই সময়েই কিন্তু নেতাদেরকে সামনে এগিয়ে এসে অন্যদেরকে সাহস দিয়ে বলতে হবে যে, সবকিছু ঠিক হয়ে যাবে। কারণ এখনই সাহস দেওয়ার সময়। আপনার দেওয়া সাহসেই অন্যরা এগিয়ে যাবে এবং ভরসা পাবে যা তাদের মনোবল দৃঢ় করে তাদের জীবনে ইতিবাচক পরিবর্তন আনতে সহায়ক হবে।

[অনুবাদ]

Similar Posts

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।