arrows1

এই তিনটি সাধারণ ধাপের মাধ্যমে কর্মস্থলে আপনার কার্যক্ষমতা বাড়িয়ে নিন এবং আপনার অর্জনকে সমৃদ্ধ করুন।

এই পৃথিবীতে দুই ধরনের মানুষ আছেঃ যারা তালিকা তৈরি করে জিনিসকে গুছিয়ে রাখে আর যারা স্তুপ আকারে জিনিসকে জমিয়ে রাখে। যারা তালিকা করতে পছন্দ করে তাদেরকে আপনি সব সময় পরিপাটি হিসেবেই দেখবেন। আর যারা সবকিছু জমিয়ে রাখতে ভালবাসে তাদেরকে সব সময় জিনিসের স্তুপের মাঝেই পড়ে থাকতে দেখবেন। এদেরকে কোনকিছু খুঁজে বের করতে বলা হলে ১০ জনের মধ্যে ৯জনই যে একটা হ-য-ব-র-ল অবস্থার সৃষ্টি করবে তা বলাই বাহুল্য।

আপনার যদি নিজের কোম্পানি থাকে তাহলে আপনাকে তালিকা করা মানুষদের দলে ভিড়তে হবে। কোম্পানির দৈনিক, সাপ্তাহিক এবং মাসিক কার্যক্রমের তালিকা আপনার কোম্পানি পরিচালনায় অনেকাংশেই সাহায্য করবে। তবে যারা তালিকা করে থাকেন তারাও মাঝে মাঝে বিঘ্নের সম্মুখীন হন। তাই বিঘ্নের মাঝেও কীভাবে লক্ষ্য ঠিক রেখে কাজ চালিয়ে নিয়ে যেতে হয় তা জানা জরুরি। এজন্য এই তিনটি টিপসঃ

. যা গুরুত্বপূর্ণ তা আগে চিহ্নিত করুন

এমন হতে পারে যে কাজ করার প্রক্রিয়ার মাঝেই একদিনে আপনাকে ৪০টি গুরুত্বপূর্ণ কাজ করতে হয়। এই কাজগুলোর তালিকা সাথে রাখুন যাতে বুঝতে পারবেন আপনার কী কী করতে হবে। তবে তালিকা বেশি দীর্ঘ হলে আপনার লক্ষ্য স্থির রাখা কঠিন হতে পারে বা আপনি হয়ত তালিকাকে উপেক্ষা করতে পারেন। তাই সব সময় তালিকানুযায়ী আপনার লক্ষ্য নির্ধারণ করবেন না। আপনার কী কী কাজ করতে হবে তার গাইড হিসেবে তালিকাটিকে ব্যবহার করুন।

. তালিকা তৈরি করুন

আপনার তালিকা তৈরি আছে বা আপনি মোটামুটি জানেন কী কী কাজ করতে হবে, এরপরও আপনাকে কাজের ছোট ছোট তালিকা তৈরি করতে হতে পারে। কারণ হল এই ছোট ছোট তালিকা আপনাকে কাজের ব্যাপারে মনযোগী হতে সাহায্য করবে। আপনার হাতে অনেক কাজ থাকলে তখন এই ছোট ছোট কাজের তালিকা নির্দিষ্ট সময়ে গুরুত্বপূর্ণ কাজ করার কথা আপনাকে স্মরণ করিয়ে দেবে। অনেকের কাছে মনে হতে পারে এতগুলো তালিকা করে লাভ কী? আসলে এই তালিকাগুলো আপনার অনেকগুলো কাজকে ভাগ ভাগ করে আপনাকে সময় অনুযায়ী তা সম্পাদন করাতে সহায়ক হবে। এই ছোট ছোট তালিকাগুলো কিন্তু পারতপক্ষে আপনার মূল তালিকার কাজগুলোরই খতিয়ান মাত্র।

. যা বিঘ্ন সৃষ্টি করে তা এড়িয়ে চলুন

তালিকানুযায়ী কাজ করার সময় যা কিছু বিঘ্ন সৃষ্টি করে তা আপনাকে অবশ্যই এড়িয়ে যেতে হবে। কেউ যদি কাজের সময় চায়, তাকে বলুন পরে আপনার সাথে কথা বলতে। যদি কোন ফোন কল আসে, তাহলে ফোনটিকে বাজতে দিন। যে করেই হোক তালিকার কাজগুলো শেষ করার দিকে আপনাকে মনযোগ দিতে হবে। তাহলে দেখবেন একদিনেই আপনি অনেকগুলো কাজ সম্পাদন করতে পারছেন।

Similar Posts

Leave a Reply