MLM-Leader

পৃথিবী খুব দ্রুত সামনের দিকে এগিয়ে যাচ্ছে, আপনি যদি তাল রাখতে না পারে তাহলে আপনার কোম্পানিও শেষ হয়ে যাবে। আজকালকার দিনে কোম্পানি চালানোর জন্য যেই পাঁচটি গুণ দরকার সেগুলো ব্যাখ্যা করা হল।

এখানে পাঁচটি গুণের কথা বলা হল, যেগুলো আজকের দিনে অত্যন্ত জরুরী এবং দিন দিন আরও প্রয়োজনীয় হচ্ছে। এইগুলো খুব আধুনিক কোন বিষয় নয়, কিন্তু এগুলো কাজে দেয়।

 

১। মনোযোগ দিন।

আমাদের জীবনে এখন এত কিছু চলে এসেছে যে, কোন কাজে মনোযোগ দেওয়া খুব কষ্ট। ইমেইল, এসএমএস, মোবাইল সব কিছুই আমাদের জীবনের খুব অবিচ্ছেদ্য একটা অংশ। কোন কাজকে প্রাধান্য দিয়ে শুধু সেই কাজটাই জানপ্রাণ দিয়ে করা সফলতার অন্যতম হাতিয়ার। কঠোর পরিশ্রম আর মনোযোগ দিয়ে কাজ করা আজকালকার দিনে খুব কঠিন একটা ব্যাপার। ভুল করবেন না। আপনার লক্ষ্য ঠিক না থাকলে, উন্নতি হবে না। আর আপনি কাজ করতে না পারলে তা করার জন্য আরও মানুষ তৈরি থাকে সব সময়।

 

২। ফালতু জিনিস বাদ দিন।

নেটে কোন কিছু দেখে, বা কোন গুজব শুনে, সে ব্যাপারে চিন্তা ভাবনা না করে সেটাকেই সত্য ধরে কাজ করতে যাবেন না। চিন্তা করুন। সিদ্ধান্ত নেওয়ার আগে ভালোমত ভেবে দেখবেন। এটা যেকোন ব্যাপারে আপনাকে সাফল্য এনে দেবে।

এটা হাজার বছর আগে সক্রেটিস আর বুদ্ধের শিক্ষা। প্রচলিত জ্ঞানকে প্রশ্ন করুন, সাধারণ চিন্তা ভাবনা বাদ দিন। সবাই যেভাবে চিন্তা করে তার বাইরে কিছু চিন্তা করুন। আসলে আজকাল বই, নেট, ওয়েবসাইট গুলোতে এত হাবিজাবি জিনিস থাকে যে, কোনটা আসল আর কোনটা নকল সেটা আপনি সহজে চিন্তা করে বের করতে পারবেন না। সময়ের সাথে সাথে জীবন আরও জটিল হচ্ছে আর ফালতু জিনিসের সংখ্যাও বাড়ছে।

 

৩। ভাব না নিয়ে, কাজ করুন।

মানুষ আজকাল নিজের ব্যাপারে অনেক সচেতন, নিজের আবেগ, নিজের অস্তিত্ব তার কাছে সবচেয়ে গুরুত্বপূর্ণ। কিন্তু দিন দিন সবাই কেমন যেন ভাব সর্বস্ব হয়ে যাচ্ছে। মানুষ যে রক্ত মাংসের প্রাণী সেটা সবাই ভুলে যাচ্ছে। সবাই নিজের ক্যারিয়ার জীবনকেই সামনে তুলে ধরতে চায়, নিজেকে নয়। আমাদের মনে রাখতে হবে সবার আগে আমরা মানুষ। আপনি রাজা হোন কি বিশাল ব্যবসায়ী তাতে কিছু যায় আসে না। এই উপলব্ধি আমাদের মাঝে আনতে হবে যে সবার আগে আমি একজন মানুষ। নিজের আবেগ, নিজের চিন্তা কে আমরা আজকাল সময় দেই না। নেটে শুধুশুধু ঘোরাঘুরি আর ফালতু কাজ করতে করতে দিন চলে যায় আমাদের। আর আজকাল আপনি যাই বলবেন বা করবেন না কেন, সেটা কাউকে না কাউকে আঘাত দেবেই। এগুলো অতিমাত্রায় অসচেতনতার ফল।

 

৪। মানুষকে সত্যিকারের ভালোবাসুন।

যোগাযোগ এমন একটা মাধ্যম যেটা সব সফল নেতাকে সাফল্য অর্জনে সাহায্য করেছে। কিন্তু আজকাল সব কিছুই ডিজিটাল হয়ে গিয়েছে। ফেইসবুক, ইমেইল, এসএমএস এগুলো হয়ে গেছে যোগাযোগের প্রধান মাধ্যম। তার চেয়েও বড় কথা যোগাযোগ এখন আর ব্যক্তিগত নয়, সমষ্টিগত। সমস্যা হল, কারও এত সময় নেই যে, তাকে যে হাজার হাজার বাইট তথ্য পাঠানো হয়েছে সেগুলো পড়ে দেখবে। আসলে সামনা সামনি কথা বলা, ওয়েবে যোগাযোগের চেয়ে হাজার গুণে উত্তম। সুন্দর করে লেখা আর কথা বলা একটা গুণ। কিন্তু এদের চেয়েও বড় গুণ হল, মানুষের কথা শোনা। আসলেই সে কি বলতে চাচ্ছে। মানুষের সাথে লোক দেখানো ভালো ব্যবহার না করে দুই একজনের সাথে সত্যিকারের বন্ধুত্ব করুন। আপনারই লাভ হবে।

 

৫। কাজ শেষ করুন।

সফল মানুষরা শুধু তাদের উদ্যমের জন্যই সফল, এটা সম্পূর্ণ ভুল এবং জনপ্রিয় একটা ধারণা। শুধু মাথায় চিন্তা করে তারা এই অবস্থায় আসে নাই, বরং এক পা সামনে ফেলার আগে তারা পেছনের সব কাজ শেষ করে এসেছেন। যদি তাদের স্বপ্ন তাদের সামনে এগিয়ে নিয়ে না যায়, তবে কে নিয়ে যায়?

সাধারণত এই তিনটি বিষয়ের মধ্যে যেকোন একটি – তাদের কাজ আর দ্বায়িত্ববোধ, নিজের আর পরিবারের ভবিষ্যৎ অথবা তারা এমন কিছু করতে চায় যেটা মানুষের দরকার।

কারণ যাই থাক, সেটা মানুষকে একটা কাজ করতেই উৎসাহ দেয়। কাজ করা, পণ্য সরবরাহ, দ্বায়িত্ব পালন, ক্রেতার চাহিদা পূরণ – বাস্তবে সব কাজ এভাবেই হয়। আজকাল আমরা তথ্য বেশি পাচ্ছি, বিশ্লেষণ, বিতর্ক বেশি করছি। আগের চেয়ে আরও বড় ধরণের চিন্তা হচ্ছে। নিয়ম নীতি বাড়ছে। আগের চেয়ে এখন সব কাজ অনেক বেশি চ্যালেঞ্জিং। আপনার এবং ভবিষ্যত প্রজন্মের টিকে থাকার জন্য এই গুণগুলো অত্যন্ত জরুরী। এগুলো না থাকলে টিকে থাকাই মুশকিল হয়ে যাবে।

[অনুবাদ]

Similar Posts

Leave a Reply