137_m20120816-17262-1yx76z6

কোম্পানিগুলো চায় রাতারাতি জনপ্রিয় হতে কিন্তু বাস্তবে তা হয় না। আপনার বিজনেস বা ক্যারিয়ার যতই ভালভাবে শুরু হোক না কেন, আপনি কোন না কোন সময় নিশ্চল বা স্টাক বোধ করবেনই। যত অর্জন করবেন, তত বাধা আসবে। যত লাভ করতে চাইবেন, তত বড় ঝুঁকি নিতে হবে, এটাই বাস্তব। সফল উদ্যোক্তাদের বৃত্তান্ত পড়লে দেখা যায় তাদের অর্জনের ফুলঝুড়ি কিন্তু তারা কতবার স্টাক হয়েছিলেন তা বোঝা যায় না। সকল উদ্যোক্তাই কখনও না কখনো স্টাক হয়েছেন। এর জন্য হয়ত এই ৮টি কারণ দায়ীঃ

আপনি সঠিক ব্যক্তিদেরকে সঠিক প্রশ্ন করছেন না বা আপনি কথা শোনেন না

ফিডব্যাক পেতে চাইলে সঠিক মানুষদেরকে সঠিক প্রশ্ন করা জানতে হবে। এবং তারা ফিডব্যাক দিলে তা মন দিয়ে শুনতে হবে। যতই প্রশিক্ষক আপনার থাকুক না কেন, যতই কলা কৌশল আপনি শিখুন না কেন, আপনাকে সঠিক মানুষের কাছে যেয়ে সঠিক ব্যাপারটি জিজ্ঞেস করে তাদের উত্তর শুনতে হবে। কোন গ্রাহক যদি বলে দেয় আপনার কোথায় ভুল হচ্ছে, তাহলে তাদের কথাও মন দিয়ে শুনুন।

আপনি সমাধান করার মত এখনও বড় কোন সমস্যা পাননি।

উদ্ভাবনের ক্ষেত্রে মানুষ উল্টো পথে হাঁটে। তারা আগে দেখে কী কী সক্ষমতা ও প্রযুক্তি তাদের রয়েছে যা দিয়ে তারা সমাধান বের করতে পারবে, কিন্তু আসলে প্রথমেই যা করতে হবে তা হল সমস্যাকে বিচার-বিশ্লেষণ করা। যদি সমস্যাটি বড় কিছু না হয়ে থাকে, তাহলে এর সমাধানও তেমন একটা সাড়া ফেলবে না গ্রাহকদের মাঝে।

আপনার আকর্ষণীয় কোন ভ্যালু প্রপোজিশন নেই

ভ্যালু প্রপোজিশন একটি বিজনেস কনসেপ্টের সবচেয়ে গুরুত্বপূর্ণ দিক। এর মাধ্যমেই আপনি গ্রাহকদের বলবেন আপনি অন্যদের চেয়ে ভাল কী দিতে পারবেন তাদেরকে। যদি তা পরিষ্কার না থাকে বা গ্রাহকদের কাজে না আসে, তাহলে আপনার বিজনেসের উন্নতি হবেনা।

আপনি বোঝেন না

সবকিছুরই একটা নির্দিষ্ট নিয়ম-নীতি আছে। কীভাবে কাজ করা হয়, কীভাবে কাজ করতে হয় – এসব কিছু। সব নিয়ম সবখানে লেখা থাকে না আর নিজে থেকে এসব খুঁজতে গেলে আপনি স্টাক হতেই পারেন। পরিচিত কাউকে ধরুন যার কাজের অভিজ্ঞতা আছে এবং তার জ্ঞানকে কাজে লাগান।

আপনি কিছু বাদ দিয়ে যাচ্ছেন

ভাল কোম্পানিরা নিজেদেরকে শীর্ষস্থানে নিয়ে যাওয়ার জন্য মূল্যবান সময় ও রিসোর্সেস ব্যয় করে থাকে। কী কী শুন্যস্থান পূরণ করতে হবে তা অনেক বড় একটি ব্যাপার। নিজের বিজনেসের শূণ্যস্থাঙ্গুলো খুঁজে বের করে তা পূরন করতে হবে।

আপনি ফোকাস হারিয়ে ফেলেছেন

উদ্যাওক্তাদের জন্য ফোকাস খুবই জরুরি। ফোকাস না থাকলে কোন কাজই হবে না। হতে পারে আপনি আপনার বিজনেসের উপর আস্থা হারিয়ে ফেলেছেন বা ব্যক্তিগত কারণে আপনি ফোকাস থেকে দূরে আছেন। ফোকাস নাই দেখে তাড়াহুড়ো করে কোনকিছু করতে যাওয়াও ভাল ফল বয়ে আনে না।

আপনি কঠোর পরিশ্রম করছেন না

এখন সবাই কম কর্মঘন্টা, একসাথে বেশি বেশি কাজ করার কুফল, কাজের স্বাধীনতা ও কাজ-নিজস্ব জীবনের ভারসাম্যের কথা বলে থাকে। তবে যত যাই হোক, সফল হতে গেলে একটাই মূলমন্ত্র আর সেটা হল কঠোর পরিশ্রম করা, এছাড়া আর কোন বিকল্প নেই।

আপনি ভুল পথে আছেন

আপনি সঠিক পথে নাকি ভুল পথে আছেন এটা আগে নিশ্চিত হতে হবে। আপনি যদি একই কাজ বারবার করে যান এবং কাজের ফলাফলগুলো আপনার মন মত না হয়, তাহলে বুঝতে হবে আপনার পথ পরিবর্তন করার সময় এসেছে। আপনার পরিচিত যারা অভিজ্ঞ তাদের সাথে কথা বলুন, আপনার গ্রাহকদের সাথে কথা বলুন, তাদের কথা নিয়ে চিন্তা করুন এবং নিজের বুদ্ধিকে কাজে লাগান, আপনি সঠিক জিনিসটাই করতে সক্ষম হবেন তখন।

দিনশেষে এইসব কিছুর জন্য একটি জিনিসই দরকার আর তা হল অধ্যবসায়। কাজে লেগে থাকা এবং হাল ছেড়ে না দেওয়ার মন-মানসিকতা। তবেই বিজনেসে সাফল্য আসতে বাধ্য।

Similar Posts

4 Comments

  1. Sir, this is rohul amin from uttara I appreciated your regular teps for us. I am doing job as a merchandising manager but I want to start business like as making the denim pant more fancy quality . can be start within 2th sep.14 pls pray for me. Remember that only I can proceed for your increase . I hope and believed that I can do ,I must can do. Pls advise me. Lot of thanks

  2. awesome research on success criteria

  3. its true but i can not it…i have some lack my confidence

Leave a Reply