Leader-e1306882524248

এই ৫টি জিনিস করলে আপনি আপনার কর্মচারী ও ব্যবসা থেকে যে ফলাফল চান তা নিশ্চিত করতে পারবেন।

অসাধারণ বসরা এমনি এমনি অসাধারণ হয় না, তারা অসাধারণ হয় তাদের কাজের মাধ্যমে। ফলাফলই সবকিছু, কিন্তু এই ফলাফল কিন্তু গতানুগতিক ফলাফল নয়। নিচের এই ৫টি জিনিস নিয়ম করে করলে আপনি, আপনার ব্যবসা ও কর্মচারী সবাই উপকৃত হবে।

 

. প্রতিটি কর্মচারীকে গড়ে তুলুন। 

আপনি হয়ত টার্গেট পূরণ, ফলাফল পাওয়া এবং লক্ষ্য পূরণে মনোনিবেশ করতে পারেন, এটি করলে আপনার অর্জনের চেয়ে আপনার নেতৃত্বই ফুটে উঠবে। ভাল কর্মচারী ছাড়া লক্ষ্য ও টার্গেট পূরণ সম্ভব নয়। কর্মচারীরা তাদের সামর্থ্য অনুযায়ী কাজ করবে, তাই আপনার কাজ হল আপনার সব কর্মচারীকে এমনভাবে গড়ে তোলা যাতে তারা সবাই বেশি করে কাজ করতে পারে এবং নিজেদের ও আপনার ব্যবসার জন্য বেশি কিছু অর্জন করতে পারে। আপনার কাজ হল আপনার কর্মচারীদেরকে প্রশিক্ষণ দেওয়া, তাদেরকে দেখভাল করা এবং তাদেরকে পর্যাপ্ত সুযোগ দেওয়া। আপনি এমনটা করলে আপনার কর্মচারীদের অগ্রগতি, উন্নতি ও অর্জন – সবকিছুই নিশ্চিত হবে। তখন আপনাকে লক্ষ্য পূরণ নিয়ে ভাবতে হবেনা। কর্মচারীদের ভালভাবে গড়ে তুলতে পারলে লক্ষ্য পূরণ করা সহজ হবে।

 

. সমস্যাকে ফেলে না রেখে তৎক্ষণাৎ ব্যবস্থা নিন।

যে সমস্যা দিনের পর দিন বিরাজ করে তা দলের জন্য মারাত্মক ক্ষতি কারণ হতে পারে। পারস্পরিক বিবাদ, কাজ নিয়ে সমস্যা, বিভিন্ন বিভাগের মধ্যে অসহযোগিতা – এর সবই কর্মচারীদের প্রেরণা ও আগ্রহে ভাটা সৃষ্টি করে। তাছাড়া এই বিষয়গুলো কাজে বিঘ্ন সৃষ্টি করে কারণ এই ছোট ছোট সমস্যাগুলো সহজে চলে যায় না বরং তা বড় সমস্যায় রূপ নেয়। আর কোন সমস্যাকে উপেক্ষা করলে আপনার কর্মচারীরা আপনার উপর আস্থা হারিয়ে ফেলবে এবং তখন আপনি তাদেরকে পরিচালনা করতে পারবেন না। সমস্যা এমনি এমনি চলে যায় না বা এমন নয় যে অন্য কেউ এসে সমস্যার সমাধান করে দেবে। সমস্যা যতই ছোট হোক না কেন, তার জন্য তৎক্ষণাৎ ব্যবস্থা নিন।

 

. আপনার সবচেয়ে বাজে কর্মচারীকে সাহায্য করুন।

প্রতিটি প্রতিষ্ঠানেই এমন একজন কর্মচারী আছে যে অন্যদের মত কাজে ভাল করতে পারে না। সময়ের সাথে সাথে অন্যরা সেই কর্মচারীকে প্রতিষ্ঠানের জন্য একটি দুর্বলতা হিসেবেই দেখে। হয়ত সেই কর্মচারী নিজেকে শুধরাতে চাইবে, কিন্তু ততক্ষণে দেরি হয়ে যাবে। যখন দলের সবাই সেই কর্মচারীর বিরুদ্ধে চলে যাবে, তখন তাকে চলে যাওয়া ছাড়া আর কোন উপায় নেই। সেই কর্মচারীকে বিদায় দেওয়ার আগে আপনার উচিত তাকে কাজের ব্যাপারে সাহায্য করা। তাকে আশ্বস্ত করুন, তার সমস্যা সমাধানে এগিয়ে আসুন। তার প্রতি আরো বেশি নজর দিন। যদি এতকিছু করা আপনার কাছে ঝামেলার মনে হয়, তাহলে ভাবুন যারা কাজে ভাল করছে তারা তো এমনিতেই ভাল করবে। কিন্তু যে ভাল করছে না, তাকে দিয়ে ভাল কাজ করাতে পারলে সেটা কিন্তু আপনারই সাফল্য হবে।

 

. নিজের নয় বরং অন্যদের খেয়াল রাখুন।

নিজের ব্যাপারে আপনি খেয়াল রাখতে পারেন কিন্তু তাই বলে সব সময় নিজেকে নিয়ে পড়ে থাকলে হবে না। এমন কিছু করবেন না বা বলবেন না যা সব সময় আপনাকেই তুলে ধরে, নিজে কী করেছেন তা নিয়ে বেশি বেশি কথা বলতে যাবেন না। আপনার যা গৌরব আছে তা আপনার কাজে প্রতিফলিত হবে, কথায় নয়। যখন আপনার কর্মচারীরা কাজে অগ্রগতি অর্জন করে, আপনার ব্যবসা এগিয়ে যায়, আপনার দলের সবচেয়ে কম কার্যক্ষম ব্যক্তিটি কাজে ভাল করে, তখন আপনার কর্মচারীরা বাহবা পাওয়ার যোগ্য, আপনি নয়। আপনি অসাধারণ বস হিসেবে শুধু আপনার কাজ করে যাবেন। যখন আপনি আপনার কর্মচারীদের থেকে নিজেকে কম গুরুত্বপূর্ণ হিসেবে তুলে ধরেন এবং আপনি নিজে যে কাজ করেন না তা আপনার কর্মচারীদেরকেও করতে বলেন না, তখন সবাই এমনিতেই আপনার আসল গুরুত্ব অনুধাবন করতে পারবে।

 

. নিজের উৎস কখনও ভুলে যাবেন না।

নতুন কর্মচারী এবং পুরনো কর্মচারীদের কারো কারো কাছে আপনি হয়ত কিছুটা বিখ্যাত হতেই পাড়েন কারণ আপনিই যে বস। তাই একজন কর্মচারী যখন আপনার সাথে কাজের বাইরে কোন কিছু নিয়ে কথা বলতে আসে, তখন বুঝবেন সে আপনার সাথে কিছু সময় কাটাতেই এসেছে। এমনটা হলে আপনি দুইটি কাজ করতে পারেন। এক, কর্মচারীটিকে সরাসরি না করে তার কাজে পাঠিয়ে দিতে পারেন বা আপনি তার আগ্রহের প্রতি সম্মান দেখিয়ে তার সাথে আন্তরিকভাবে ঐ সময়টি কাটাতে পারেন। আপনি যতই শীর্ষে আরোহন করবেন, আপনি ততটাই অন্যের উপর ভাল প্রভাব ফেলতে পারবেন এবং এই ব্যাপারে আপনার দায়িত্বও বাড়বে। আপনি কর্মচারীদের চোখে অসাধারণ একজন তারকা। আপনার উৎস ভুলে যাবেন না এবং আপনার খ্যাতির সদ্ব্যবহার করুন।

[অনুবাদ]

Similar Posts

3 Comments

  1. Very resourceful content….but main challenge of our country ppl NOT practicing in day to day life. Our habits are read quickly, encourage quickly…and finally forget even quickly.

    In our organization “TrimsTech Enterprise” we are trying to install good habits very slowly.

    Thanks once again to this writer

    SM Ripon
    MD & Head of Business Operation

    1. Its a really wonderful article, I liked it.
      Be a regular writer at LinkedIn forum and give us the best tips.

      take care

  2. লেখাটি ভালো হয়েছে। আমরা যারা বিশেষ করে সেলস জব করি তাদের তো যা তা অবস্থা। আজকে ভালো করেছেন তো ভেরিগুড আগামীকাল বিক্রি হয়নি তো পরশুদিন ১৪ গুষ্টি উদ্ধার। আপনার আর কোন ভেলু নেই, আপনি প্রতিষ্ঠানের জন্য যাই করেন না কেন এক নিমেষেই ভুলে যাবে। সব দোষ একটাই সেলস হয়নি কেন ? আশা করি হয়তো একদিন সুদিন আসবে কর্পোরেট কালচার আর বাস্তব হবে ।

Leave a Reply