fix

কিছু কিছু সমস্যা আছে যেগুলো সমাধান করতে ইন্টুইশন নয়, আপনাকে অন্য কিছু করতে হবে।

যেকোন সমস্যার সমাধান খুঁজতে যেয়ে অনেক গুণী ব্যক্তিদেরকেই একটা সময় হোচট খেতে হয়। মাঝে মাঝে দেখা যায় যে সমাধানটাই নিজে একটা সমস্যা। এমন হলে সমস্যার মূলে গিয়ে তা গভীরভাবে বিশ্লেষণ করা প্রয়োজন। কীভাবে এটি করবেন তার কিছু উপায় এখানে দেওয়া হলঃ

.     সঠিক প্রশ্ন করুন

প্রথমত মিথগুলোকে ঝেড়ে ফেলুন। এর জন্য প্রায়শই দরকার হয় নতুন প্রশ্ন করা বা একই প্রশ্নকে নতুনভাবে উপস্থাপন করা। অনেকেই থাকবে যারা সমাধানের বিরোধী হবে, তাদেরকে নিজের দলে ভেড়াতে আপনাকে তাদের উদ্দেশ্যে সঠিক প্রশ্ন জিজ্ঞেস করতে হবে এবং বোঝাতে হবে।

.     নাম মনে রাখুন

আপনার সমস্যা আপনাকেই গভীরভাবে জানতে হবে। তবে আপনি আবদ্ধ কোন স্থানে থাকলে তা করা কিছুটা মুশকিল। জটিল পরিস্থিতিতে থাকার পরও যারা সমস্যায় জর্জরিত তাদেরকে অবশ্যই জানতে হবে কী করলে তাদের জীবনে উন্নতি আসবে। যাদের কাছে গেলে আপনার সমস্যার সমাধানে সাহায্য পেতে পারেন তাদের নাম মনে রাখতে হবে এবং তাদের দ্বারস্থ হতে হবে।

.     গবেষণা করুন

নাম গুরুত্বপূর্ণ বটে, সংখ্যাও কিন্তু কম গুরুত্বপূর্ণ নয়। সংখ্যা দিয়েই হয়ত আপনি সিস্টেমের গড়মিল ধরতে পারবেন এবং তার একটি সমাধানও পেয়ে যেতে পারেন। সংখ্যা দ্বারা বিশ্লেষণ হয়ত আপনাকে এমন জরুরি তথ্য দিতে পারে যা দিয়ে আপনি বৃহৎ পরিসরে সমস্যার সমাধান চিহ্নিত করতে পারবেন।

.     চাপের জায়গাগুলো চিহ্নিত করুন

ডেটা সবচেয়ে বেশি সমস্যার স্থানটি চিহ্নিত করতে পারে এবং সেখান থেকেই আপনাকে কাজ শুরু করতে হবে। সবচেয়ে গুরুতর সমস্যার সমাধান করতে পারলে তা হবে সবার জন্যই মঙ্গলজনক। একজন উদ্যোক্তা যখন সবচেয়ে গুরুতর সমস্যার সমাধান করতে পারবেন, তখন সেই সমাধান প্রক্রিয়া অন্যান্য ছোট খাটো সমস্যার সমাধানেও কাজে লাগাতে পারবেন।

.     একসাথে কাজ করুন

জটিল সমস্যা কেউ একা সমাধান করতে পারে না। আপনার অংশীদার খুঁজে বের করুন যারা আপনার মত একই স্বার্থের জন্য সমস্যাটি সমাধানে এগিয়ে আসবে।

.     বাধাগুলো দূর করুন

বর্তমান মডেলে কী এমন কোন ত্রুটি আছে যা সমস্যা তৈরি করছে? যেকোন প্রক্রিয়ার জন্য কিছু বাধ্যবাধকতা থাকে। কিন্তু সেগুলো যদি পুরো প্রক্রিয়াকেই বাধাগ্রস্ত করে তাহলে সেগুলো পরিবর্তন করে ফেলাটাই শ্রেয়।

.     সমাধানকে টেকসই করুন

ভিন্ন দৃষ্টিভঙ্গি থেকে সমস্যাকে দেখার চেষ্টা করুন। সাধারণ সমাধানের চেয়ে কীভাবে উপযুক্ত পরিবর্তনের মাধ্যমে টেকসই সমাধান নিশ্চিত করা যায় তার উপর গুরুত্বারোপ করুন। বর্তমানের বাধায় উদ্যোক্তাদের দমে গেলে চলবেনা। মাঝে মাঝে সমস্যার সমাধান করার আগে সমাধানটা কেমন হবে তা নিয়ে কাজ করতে হবে। তবেই সফলভাবে সমস্যার সমাধান  করা সম্ভব হবে।

Similar Posts

1 Comment

  1. Thank you for the post. Its quite logical and fruitful. I invite you to visit the website of IDEAS FOR DEVELOPMENT (IFD), a virtual think-tank, which has been established in 2009. In the website, there is a section called “Thought Process”. If you read it, then I think it will provide you more insights about how to solve a particular problem. Regards.

Leave a Reply