8093281752_0d231b5ea1

উদ্দেশ্য

উদ্দীপক নেতারা মনে করে সাফল্যের একটি সামগ্রিক বড় অর্থ আছে। তাদের জিজ্ঞেস করলে তারা বলবে তাদের কাজ হল অন্যদের সফল করে তোলা। অনুদ্দীপক নেতারা ভাবে সাফল্যই তাদের সবকিছু। তাদের জিজ্ঞেস করলে তারা বলবে তাদের ব্যক্তিগত সন্তুষ্টির কথা।

কিছু দেওয়া

উদ্দীপক নেতাদের মধ্যে কিছু দেওয়ার মন-মানসিকতা থাকে। তাদের কাজের মধ্যে থাকে স্বেচ্ছাসেবক বা দাতব্য কর্মকান্ড। অনুদ্দীপক নেতাদের এরকম কিছুই মনে হয় না। তাদের লক্ষ্য হল কোন বস্তু ক্রয় করা।

কৃতজ্ঞতা

উদ্দীপক নেতারা সর্বদাই কৃতজ্ঞ থাকে, তারা জানে সাফল্যের পেছনে হয়ত দুর্ঘটনা থাকতে পারে, তারা বুঝে যে সাফল্য পরিস্থিতির উপর নির্ভরশীল। অনুদ্দীপক নেতারা নিজেদের নিয়েই সন্তুষ্ট থাকে। তারা ভাবে সাফল্য হল তাদের স্মার্টনেস ও অন্যদের থেকে ভাল হওয়ার ফসল।

বিশ্বাস ও মূল্যবোধ

উদ্দীপক নেতারা তাদের বিশ্বাসকে ধরে রাখে। তাদের বিশ্বাস দোদুল্যমান থাকে না, তা তাদের মাঝেই নিহিত থাকে যা তাদের কথা ও কাজের মাঝে প্রতিফলিত হয়। অনুদ্দীপক নেতারা তাদের মতামতের হেরফের করে থাকে এবং তাদের যখন যা মনে হয় তাই বলে থাকে।

সহানুভূতি

উদ্দীপক নেতারা মানুষদের নিয়ে ভাবে। তারা জানে যে যারা ভাগ্যবান তাদেরকে ভাগ্যহীনদের জন্য কাজ করা উচিত যা তারা দায়িত্ব হিসেবেই দেখে। অনুদ্দীপক নেতারা এমন কিছুই ভাবে না। তারা ভাবে ভাগ্যহীনরা সব সময় তাদের দোষেই ভাগ্যহীন হয়ে থাকে।

টিম ফোকাস

উদ্দীপক নেতারা অন্যদের তারিফ করে। তারা নিজেদের নিয়ে তেমন কথা বলে না। বরং তারা টিমের অন্য সদস্যদেরকে প্রশংসা করে থাকে। অনুদ্দীপক নেতারা অন্যদের দোষ দিয়ে থাকে। অন্যদের ভুল নিয়ে কথা বলতেই তারা ব্যস্ত থাকে।

শক্তি

উদ্দীপক নেতারা শক্তি যোগায়। তাদের সাথে কথা বলার পর তাদের সাথে কাজ করতে মন চাইবে। অনুদ্দীপক নেতারা বিরক্তি যোগায়। তাদের সাথে কথা বলার পর মনে হবে যে আপনি তার সাথে কাজ না করে ভালই করেছেন।

Similar Posts

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *