Procrastination-Dinosaurs-Noahs-Ark-cartoon

“প্রোকাস্টিনেশন” হল একটি অভ্যাস যার ফলে কাজ ভবিষ্যতের জন্য ফেলে রাখা বা অধিক জরুরি কাজ ফেলে অপেক্ষাকৃত কম জরুরি কাজ করা বা অপছন্দের কাজ যা হয়ত অনেক গুরুত্বপূর্ণ, তা ফেলে পছন্দের কাজ যা হয়ত অপেক্ষাকৃত কম গুরুত্বপূর্ণ কাজ করা।

প্রোকাস্টিনেশন একটি বাজে অভ্যাস। তবে এটা থেকে পরিত্রান সম্ভব। এখানে এটা থেকে পরিত্রাণের কিছু উপায় সম্পর্কে বলা হল,

১। তালিকা করুন … কি কি করতে হবে। যদি কাজটা বিশাল হয় তবে তাকে ভেঙ্গে ছোট ছোট ভাগ করুন এবং তার তালিকা তৈরি করুন। একটি কাজ অন্যটির উপর নির্ভরশীল হলে তার উল্লেখ রাখুন এবং তা ক্রমানুসারে তালিকায় লিখুন।

২। শুরু করুন …এখনই। বেশি বেশি চিন্তা করা বন্ধ করুন। আর অপেক্ষা না করে এখনই শুরু করুন। মাঝে মাঝে পুরো পুরি তৈরি হবার আগেই কাজ শুরু করতে হতে পারে। কাজ শুরু না করার থেকে একটি বন্ধুর যাত্রা শুরু করাও ভালো।

৩। মনোযোগ বিছিন্ন করতে পারে, এমন সবকিছু থেকে দূরে থাকুন। কাজের পরিবেশ নিরিবিলি রাখার চেষ্টা করুন।

৪। একটি সময় নির্ধারণ করুন। হতে পারে সেই নির্ধারিত সময়টি হবে সল্প সময়ের। কিন্তু সেই সময়টিতে অন্য কাজ না করে, সেই কাজটিই করুন।

৫। আপনার কাজের সাথে সম্পর্কযুক্ত কিছু একটা পড়ুন। এটা আপনার কাজ বুঝতে এবং কাজ করতে সাহায্য করবে।  

৬। একটু হেটে আসুন। সম্ভব হলে খোলা বাতাসে একটু হেটে আসুন। এটা আপনাকে একটা ব্রেক দিবে এবং পুনরায় কাজে ঝাপিয়ে পরতে সাহায্য করবে। এটা আপনাকে চিন্তা করার সময়ও দিবে। যদি আপনি একটানা কাজ করতে থাকেন, তবে সম্ভব হলে আধা ঘন্টার একটা ঘুম দিয়ে নেন। এতে পুনরায় কাজের গতি এবং কাজের মান ফিরে আসবে।

৭। কাজ করার ভিন্ন ভিন্ন পন্থা বেছে নিন। একটানা বসে কাজ না করে, কিছুটা সময় দাড়িয়ে কাজ করতে পারেন। অফিসে টানা না বসে থেকে অফিসের কিচেন এরিয়া বা কফি শপে কিছুটা সময় পার করতে পারেন।

৮। টিভি বন্ধ রাখুন।

৯। খবরের কাগজ, নিউজ সাইট, ফেসবুক ইত্যাদিতে সময় পার করুন তবে অবশ্যই তা সকালবেলা না, বিকেল বা সন্ধ্যাবেলায়।

১০। খুব সকালে ঘুম থেকে উঠতে চেষ্টা করুন।

১১। হাল্কা ব্যায়াম করুন। এতে আপনার রক্ত সঞ্চালন ঠিক থাকবে এবং আপনাকে চাঙ্গা রাখবে।

১২। কাজ শুরুর আগে, যেমন বাসা থেকে বের হওয়ার আগে গোছল করে নিন।

১৩। অস্থির লাগলে, হালকা ইন্সট্রুমেন্টাল মিউজিক শুনতে পারেন। এটা অস্থিরতা দূর করতে এবং মন চাঙ্গা করতে সাহায্য করে। তবে সবার ক্ষেত্রে এটা সমান কাজ করে না। সেক্ষেত্রে আপনাকে বেছে নিতে হবে কোন ধরনের মিউজিক আপনার ক্ষেত্রে কাজ করে।

১৪। পর্যাপ্ত পানি পান করুন।

১৫। নিজেকে পুরস্কৃত করুন। যদি আইসক্রিম পছন্দ হয়, তবে একটা কাজ ভালভাবে করার পর নিজেকে একটা আইসক্রিম দিন। খুঁজে বের করুন কোন জিনিসটা আপনাকে খুব মজা দেয় এবং পুনরায় শক্তি খুঁজে পেতে সাহায্য করে।

 

Similar Posts

2 Comments

  1. এটি খুবই কাজের. আমি এটাকে সাপোর্ট করি চেষ্টা করি এই নিতি তে চলতে

  2. মাঝে মাঝে আমার এই ধরনের অসুবিধা হয়। আমার বয়স ৫০।

Leave a Reply