sales

যদি নিজেকে অনন্য করতে চান, তাহলে অন্যরা যা বলে তা বলা থেকে বিরত থাকুন। 

স্যাম্পল কাজে আসে। ডেমো দেখে কার্যকরভাবে কাজ করা যায়। কিন্তু আগ্রহী ক্রেতা যাতে আপনার পণ্য কেনে তার জন্য কোনটি মোক্ষম পন্থা? কথ্য হোক বা লিখিত হোক, কথা দিয়েই সেলস হয়। অধিকাংশ সেলস কর্মী ঘুরেফিরে একই ধরনের কথা বলে থাকে তাদের পণ্যের গুণগান গাওয়ার জন্য। নিচের এই কথাগুলো সেলস বা মার্কেটিংয়ে এড়িয়ে যাওয়াটা উত্তমঃ

ক্রেতার প্রতি মনযোগ

আপনাকে তো সব সময় ক্রেতার প্রতি মনযোগী হতে হবে, এটা আলাদা করে বলাটা অপ্রয়োজনীয় নয় কী? অন্য সেবাদাতারা ক্রেতার প্রতি মনযোগী নয় এমনটা মনে করার কোন সুযোগ নেই। অন্যদের তুলনায় আপনার রেসপন্স টাইম কতটা বেশি, আপনাকে বেশি সময় ধরে পাওয়া যাবে কিনা বা আপনার প্রক্রিয়া ও সিস্টেম কাস্টমাইজ করা যায় কিনা এগুলো স্পষ্টভাবে উল্লেখ করুন যাতে ক্রেতা বুঝতে পারে যে আপনি তার চাহিদা সম্পর্কে অবগত আছেন এবং আপনি তার চাহিদা অনুযায়ীই সেবা প্রদান করতে এসেছেন।

সবার সেরা

এই কথা বললে দুটি প্রশ্ন মাথায় আসা স্বাভাবিক, আপনি কোন শ্রেণীর অন্তর্ভুক্ত আর কেইবা বলেছে যে আপনি সেই শ্রেণীতে সবার সেরা? আপনি নিজেই নিজেকে সেরা বললে তাতে হিতে বিপরীত হবার সম্ভাবনাই বেশি। হতে পারে আপনি আসলেই সেরা, আপনাকে সেটা প্রমাণ করতে হবে। আপনার অর্জন, পুরস্কার, ফলাফল – এগুলো তুলে ধরুন। ক্রেতারা সেরা সেবাদাতা চায় না, তারা চায় এমন সেবাদাতা যা তাদের জন্য উত্তম হবে, তাই আপনি কীভাবে ক্রেতার চাহিদা পূরণে ভ্যালু সৃষ্টি করবেন সেটা তুলে ধরুন।

সোজা সাপ্টা কাজ

আপনি বললেন, আমরা প্রথমে সোজা কাজটা দিয়ে শুরু করব। আর ক্রেতা ভাববে, আপনি সোজা কাজ দিয়ে শুরু করতে চাচ্ছেন কারণ হয় আপনি বোকা বা অন্য কাজগুলো করতে আলসেমি করছেন। কেউই প্রাথমিক কোন কিছু নিয়ে সন্তুষ্ট থাকে না, কস্ট/বেনেফিট টার্ম দিয়ে ক্রেতাকে বলুন আপনি কীভাবে তাকে অগ্রাধিকার দেবেন।

প্রত্যাশা ছাড়িয়ে যাওয়া

এটি অবশ্যই আশার কথা এবং এটাই সব বিজনেসের লক্ষ্য, তবে প্রত্যাশা ছাড়িয়ে যাওয়াটা একটি অভ্যন্তরীণ লক্ষ্য। ক্রেতাকে বলুন আপনি কী করবেন যাতে সকল প্রত্যাশা ছাড়িয়ে যেতে পারবেন। আর আপনি প্রত্যাশা ছাড়িয়ে যেতে পেরেছেন কিনা সেটা বিচারের দায়ভার আপনি ক্রেতার উপর ছেড়ে দিন।

অনন্য

বাণিজ্যকীকরণের দ্রুত গতির কারণে কোন পণ্যই বেশি সময় ধরে নিজের স্থান ধরে রাখতে পারেনা। ক্রেতা হয়ত আপনার পণ্য কিনতে ইচ্ছুক তার কাছে অনন্য শব্দটি শুনতে ভাল লাগতে পারে কিন্তু এই শব্দের কোন মানে কিন্তু তার কাছে থাকবেনা কারণ এই একই শব্দ সে অন্য সবার কাছ থেকেই শুনে এসেছে। তাই অন্যদের থেকে আপনি কতটা ভাল সেটা তুলে ধরুন।

মান সম্পন্ন

এই কথার বর্তমান মানে হল ক্রেতা আপনার কাছ থেকে আসলে বাড়তি কোন ভ্যালু পাবে না, সবকিছু লেনদেনের মধ্যেই অন্তভুক্ত থাকবে। তাই ক্রেতাকে লেনদেনের আদ্যোপান্ত বলুন, সব অপশন, বাড়তি সুবিধা – সবকিছু। এবং কীভাবে ক্রেতা আপনার প্রদত্ত সেবার সুবিধা পেতে পারে তাও বলুন।

বিশেষজ্ঞ

আপনি আপনার ক্ষেত্রে বিশেষজ্ঞ এটা বলার চেয়ে আপনার বিশেষত্ব প্রমাণ সহ জাহির করাটা বুদ্ধিমানের কাজ। আপনার বিশেষত্বের বিচারভার ক্রেতার উপর ছেড়ে দিন এবং তারাই বুঝে নেবে আপনি আসলেই তাদের চাহিদা পূরণে সামর্থ কিনা।

গাইতে গাইতে গায়েন

দক্ষতা তৈরিতে অভিজ্ঞতা একটি আংশিক সূচক মাত্র। আপনি একজন কনট্রাক্টর হিসেবে হয়ত ১০০টি বাড়ি বানিয়েছেন তার মানে এই নয় যে আপনি আপনার কাজে পুরোপুরি দক্ষ হয়ে উঠতে পেরেছেন। যদি অভিজ্ঞতার বড়াই করতে চান তাহলে তার প্রমাণও সাথে রাখুন।

অভাবনীয় লাভ

আমরা সবাই কাজে লাভ চাই। কিন্তু সঠিক তথ্য উপাত্ত না থাকলে ক্রেতা লাভের হিসাব করতে পারবেন না। তাই আপনার লাভের হিসাব হয় অনুমান নির্ভর বা  অন্য কারো ফলাফলের ভিত্তিতে করা। যাই হোক না কেন, ক্রেতা কিন্তু ঠিকই জানে যে আপনার লাভের হিসাব একটু বাড়িয়ে বলা এবং তা যেকোন সময় পরিবর্তন হতে পারে। এক্ষেত্রে লুকিয়ে না রেখে আপনার সকল খরচ তুলে ধরুন এবং ক্রেতার উপর লাভের হিসাব নিকাশ ছেড়ে দিন। ক্রেতাই বুঝে নেবে সে আপনার সেবা থেকে কোন লাভ আদায় করতে পারবে কিনা।

অংশীদার

দীর্ঘমেয়াদি বিজনেস সম্পর্ক অবশ্যি ভাল, কিন্তু ক্রেতা জানে যে অংশীদার হওয়াটা এত সহজ নয় কারণ আপনি ক্রেতার কাছ থেকে অর্থযোগ পাবেন কিন্তু ক্রেতা কিন্তু আপনার কাছ থেকে কোন অর্থযোগ পাবেনা। তবে হয়ত একদিন ক্রেতা ঠিকই আপনার অংশীদার হতে চাইবে আর সেটা নির্ভর করবে আপনার পারফরম্যান্সের উপর, আপনার মার্কেটিংয়ের উপর নয়।

Similar Posts

Leave a Reply