এটির পুরো অনলাইন মার্কেট থেকে বিশেষজ্ঞরা ছিলেন যারা তাদের স্ট্র্যাটেজি এবং গোপন কৌশলগুলো শেয়ার করেছেন।

 

  1. Ubersuggest

Ubersuggest একটি ফ্রি কিওয়ার্ড সাজেশন টুল। এটি অনেক কিছুর জন্যেই ভাল। যেমনঃ কীওয়ার্ড সন্ধান করা। গুগল অনুসন্ধান কনসোলের সঙ্গে Ubersuggest কে সংযুক্ত করার চেষ্টা করুন। GSC তে আপনার সবচেয়ে জনপ্রিয় কীওয়ার্ডটি সনাক্ত করুন এবং তারপর আপনার শীর্ষ কীওয়ার্ডটিকে Ubersuggest এ দিন। এটি আপনাকে অসংখ্য লং-টেইল বৈচিত্র দেখাবে যেগুলো জনপ্রিয়। এসব লং টেইল কীওয়ার্ডগুলোকে এড্রেস করার জন্যে আপনার কন্টেন্টগুলোকে সংশোধন করুন। এখন আপ হেড টার্ম এবং সংশ্লিষ্ট লং-টেইল শব্দগুলোকে র‍্যাঙ্ক করুন।

 

  1. MobileMonkey

MobileMonkey আমার ফ্রি চ্যাটবট বিল্ডিং সফ্টওয়্যার। আপনি যদি আপনার কন্টেন্ট সরবরাহ করার জন্য ফেসবুক মেসেঞ্জার চ্যাটবট ব্যবহার করেন তবে আপনি অনেক বেশি প্রবৃত্তি অর্জন করতে পারবেন। “এটার ক্লিক থ্রু এর হার অনেক বেশি : ৮০% ওপেন রেট এবং অন্তত ২০% ক্লিক-থ্রু রেট – এটি অনেক বড় ব্যপার” তিনি আরও বলেন যে, মেসেঞ্জার চ্যাটবট ব্যবহার করে অপ্ট-ইনস এবং ইমেলগুলি পাওয়া কত সহজ হবে, কারন কাউকে তাদের নাম এবং ইমেল এড্রেস দিতে হবে না – যখন কেউ মেসেঞ্জারে আপনার সাথে যোগাযোগ করে তখন সেসব তথ্য স্বয়ংক্রিয়ভাবে আপনাকে দিয়ে দেয়া হয়। মেসেঞ্জারের সাথে, আপনার একটি নতুন চ্যানেল রয়েছে যেখানে আপনি এমন বার্তা সরবরাহ করতে পারবেন যা উপেক্ষা (বা স্প্যাম ফিল্টার দ্বারা ব্লক) করা হবে না। আপনি এই প্রক্রিয়াটিকে চ্যাটবটের সাথে স্বয়ংক্রিয় এবং স্কেল করতে পারেন, যা Mobilemonkey এর সাথে তৈরি করা এবং ব্যবহার করা সহজ হবে।

 

  1. Google Search Console

সবচেয়ে বেশি পরিমাণ ক্লিক পাওয়া শুধু আপনি কোথায় র‍্যাঙ্ক করছেন তার উপরই নির্ভর করে এমন না, আপনি কতটা আকর্ষণীয় টাইটেল ট্যাগ তৈরি করছেন তার উপরও নির্ভর করে। গুগল সার্চ কনসোলের ভিতরে পারফরম্যান্সের মধ্যে গড় সিটিআর(CTR) দেখে আপনি যেসব কীওয়ার্ডের কম র‍্যাংকিং আছে সেগুলোও সনাক্ত করতে পারেন। যেহেতু আপনি র‍্যাংকিং করছেন, ইতিমধ্যে আপনি পরিচিতি পেয়ে গিয়েছেন – এখন আপনার লক্ষ্য হচ্ছে নিখুত টাইটেল ট্যাগ দিয়ে ক্লিকগুলো পাওয়া। জিএসসি (GSC) ব্যবহার করে, নিল কোন পেজগুলি সবচেয়ে বেশি ক্লিক পায় সেগুলো চিহ্নিত করে, তারপর টাইটেল ট্যাগটি স্যুইচ করে, সেগুলোকে এক মাসের জন্য চলতে দেয়, তাদের পারফরম্যান্স মূল্যায়ন করে এবং তারপরে সে অনুযায়ী সামঞ্জস্য করে।

 

  1. Ahrefs

আপনার ওয়েবসাইট এবং আপনার প্রতিদ্বন্দ্বীদের একসাথে রাখুন, তারপর খুব দ্রুতই আপনি দেখতে পারবেন কারা আপনার প্রতিদ্বন্দ্বীর সাথে জড়িত। আপনি যদি এমন কোনও সাইটকে সনাক্ত করতে পারেন যা আপনার প্রতিদ্বন্দ্বীদের সাথে জড়িত, কিন্তু আপনার সাইটের সাথে জড়িত নয় এবং আপনি যদি তাদের কাছে পৌঁছাতে পারেন তবে তাদেরকে আপনার লিঙ্কের সাথে জড়িত করতে পারার অনেক ভাল সম্ভাবনা আছে। লিংক ইন্টারসেক্ট আপনাকে আপনার স্পেসের মধ্যে অন্যান্য প্লেয়ারদের সাথে লিঙ্ক করার জন্য গ্রহণযোগ্য ব্যক্তিদের একটি টার্গেট তালিকা দেয়।

 

  1. ClickFunnels

ClickFunnels ওদের নামের মতই আপনাকে একটি ফানেল তৈরি করার সুযোগ করে দেয়। গুগল এবং ফেসবুকের দামের সাথে তাদের বিজ্ঞাপনের ক্রমবর্ধমান পরিস্থিতিতে একটি ফানেল তৈরি করে নেয়াই সবচেয়ে সেরা সিদ্ধান্ত। একটি ফানেল আপনাকে আরও বেশি সংখ্যক আপসেল, ডাউনসেল এবং ক্রসসেল পেতে সাহায্য করে এবং আপনি মিনিটের মধ্যে একটি ফানেল তৈরি করে ফেলতে পারবেন। ClickFunnels টেমপ্লেট এবং অন্যান্য টুল তৈরি করার মাধ্যমে আপনাকে আপনার অগ্রগতি চিহ্নিত করারও সুযোগ করে দেয়।

 

  1. Buzzsumo

আপনি আপনার সোশ্যাল মিডিয়া গেমকে উন্নত করার জন্যে সোশ্যাল শেয়ারগুলো বিজ্ঞাপন ছাড়া দিতে পারেন। এই কাজ করার জন্য আমার হ্যাকটি হচ্ছে Buzzsumo এর মাধ্যমে টুইটারে ইতিমধ্যে উল্লেখযোগ্যভাবে শেয়ার করা আমার অনুরূপ আর্টিকেলগুলো খুঁজে বের করা। সেখান থেকে, আমি এই ধরনের লাইন ব্যবহার করে ইমেইলের মাধ্যমে সেসব মানুষের কাছে পৌঁছে যাব: আমার কন্টেন্ট শেয়ার করার জন্য এসব মানুষকে সনাক্ত করতে একটি স্টারটিং পয়েন্ট হিসাবে Buzzsumo ব্যবহার করার এই কৌশলটিই সমস্ত পার্থক্য তৈরি করে।

 

  1. Google Trends

Google ব্র্যান্ড খুবই পছন্দ করে। Google Trends আপনাকে আপনার ব্র্যান্ড কীভাবে কাজ করছে তা নিরীক্ষণ করার সু্যোগ করে দেয়। আপনার ব্র্যান্ড বৃদ্ধি পাওয়ার সাথে সাথে আপনার সার্চ ট্রাফিকও বাড়ে। এজন্য মার্কেটিং ও PR এর ক্ষেত্রে আপনার ব্র্যান্ড কীভাবে কাজ করছে তা আপনার নিয়ন্ত্রণে থাকা গুরুত্বপূর্ণ। Google Trends আপনাকে এই পারফরম্যান্স নিরীক্ষণ করতে সাহায্য করে।

 

এখন যেহেতু আপনি নিল যে ৭ টি শীর্ষ মার্কেটিং টুলের উপর নির্ভর করে সেগুলো জানেন, এখন নিজে সেগুলো কাজে লাগানোর চেষ্টা করুন। এই সবগুলো টুল ফ্রি বা এদের ফ্রি ট্রায়াল পিরিয়ড আছে যা আপনি ব্যবহার করতে পারেন। হ্যাপি মার্কেটিং!

 

[অনুবাদ]

Similar Posts

Leave a Reply