art-intview-420x0গত কয়েকদিন আগে (২৮ শে মে ২০১৩ ও ৩০ শে মে ২০১৩) তারিখে “ইন্টারভিউ বোর্ডের সাধারণ প্রশ্ন এবং উত্তর – প্রথম ও দ্বিতীয় পর্ব” নামে দুটি লেখা প্রকাশ হয়েছিলো। আজকে তার তৃতীয় এবং শেষ পর্ব প্রকাশ করা হলো –

<প্রথম পর্ব> <দ্বিতীয় পর্ব>

১। কাজের প্রয়োজনে আপনি কি স্থান পরিবর্তন করবেন?

এই ব্যপারে খুব সৎ থাকুন। যদি স্থান পরিবর্তনে আপনার পরিবারে কোন সমস্যা থাকে তবে তা পরিস্কার করে জানান। চাকুরি পাবার জন্য মিথ্যা বললে এটা পরে অনেক সমস্যা তৈরি করে।

২। আপনি কি আপনার স্বার্থ আপনার নিজস্ব প্রতিষ্ঠানের স্বার্থের উপরে রাখতে পারবেন?

এটি একটি সরাসরি আনুগত্য সম্পর্কিত প্রশ্ন।  এটা নিয়ে বেশি চিন্তা করার কিছু নাই। শুধু হ্যাঁ বলুন।

৩। আপনার ব্যবস্থাপনা কৌশল বর্ণনা করুন?

সাধারন বিষয়গুলো এড়িয়ে চলাই ভালো। সাধারন বিষয়গুলো যেমন – প্রগতিশীলতা, বিক্রয়নিতি, ঐক্যমত্য নীতি ইত্তাদির বিভিন্ন মানে থাকতে পারে। আপনি বলতে পারেন – এটা পরিস্থিতির উপর নির্ভর করে। একই নীতি সব সময় কাজ করে না।

৪। যখন ভুল করেন তখন কি করেন?

এখানে আপনাকে ভালো একটা উত্তর দিতে হবে যা বিশ্বাসযোগ্য ও হবে। ছোট একটি উদাহরন দিতে পারেন যাতে আপনি বলবেন, একটি ভুল যা থেকে আপনি ইতিবাচক অনেক কিছু শিখেছেন। বড় এবং জটিল কোন উদাহরন আপনাকে বিপদে ফেলে দিতে পারে এবং আপনি সুযোগও হারাতে পারেন।

৫। আপনার কি কোন সমস্যা আছে?

এটি একটি কৌশলগত প্রশ্ন। ব্যক্তিগত কোনো  উদ্বেগের ব্যপার প্রকাশ করবেন না। তাদেরকে নিজ থেকে আপনার খারাপ দিকগুলো আবিষ্কার করতে দিন। কোনো কিছু তাদের হাতে তুলে দেবেন না।

৬। আপনি যদি এই কাজের জন্য কাউকে নিয়োগ করেন তবে তার কাছ থেকে আপনি কি আশা করবেন?

আপনার প্রয়োজন এবং চারিত্রিক বৈশিষ্ট্যের উল্লেখের ক্ষেএে সতর্ক থাকুন ।

৭। আপনি কি মনে করেন না যে এই পদবীর জন্য আপনি আধিক যোগ্যতাসম্পন্ন?

সত্যিকারের উত্তর জাই হোক, আপনি বলুন আপনি মনে করেন এক চাকুরির জন্য আপনি প্রয়োজনীয় যোগ্যতা সম্পন্ন।

৮। আপনি আপনার কাজের অভিজ্ঞতার অভাবগুলো কিভাবে ক্ষতিপূরন দিবেন?

প্রথমত, যদি আপনার অভিজ্ঞতা সম্পর্কে সাক্ষাত্কারক গ্রহীতা না জানেন তবে সেটা সম্পর্কে বলুন। এরপরে, তাকে বোঝান যে আপনি একজন কর্মঠ এবং দ্রুত শিখতে পারেন।

৯। আপনার বসের কাছে আপনার চাওয়া কি?

সাধারণ বৈশিষ্ট সূচক এবং ইতিবাচক হন। নিরাপদ গুণাবলীই বুদ্ধিমান উত্তর হবে। আর বসের মাঝে হাস্যরসবোধ, সবার প্রতি সমান আচরন, অধস্তনদের প্রতি ভালো আচরন এবং উচ্চ মাত্রার । সব বসেরাই মনে করেন তাদের মধ্যে এই চারিত্রিক বৈশিষ্টগুলো আছে।

১০। এমন একটি ঘটনা বলুন যেখানে আপনি একটি বিরোধ মিমাংসা করতে সাহায্য করছেন?

একটি নির্দিষ্ট ঘটনা মনে করুন। আপনার সমস্যা সমাধানের কৌশলের উপর বেশি গুরুত্ব দিন, কি বিরোধ ছিলো তার উপর বেশি গুরুত্ব দিবেন না।

১১। একটি প্রকল্প আপনি কোন অবস্থানে থাকতে চান?

সত্য বলুন। যদি আপনি বিভিন্ন ভূমিকায় কাজ করতে পছন্দ করেন তবে তাই বলুন।

১২। আপনার কাজের নৈতিকতা বর্ণনা করুন।

প্রতিষ্ঠানের লাভের উপর বেশি গুরুত্বারোপ করুন। আপনি বলুন আপনাকে কাজটি শেষ করতে হবে এবং প্রচুর কাজ করতে হবে এবং আপনার কাজকে উপভোগ করুন।

১৩। কাজের ক্ষেত্রে কি আপনাকে সব চেয়ে বেশী হতাশ করে?

এমন কিছু উল্লেখ করেন যাতে আপনার কোন নিয়ন্ত্রন ছিল না। আর মনে রাখবেন যে ব্যপারতা আপনি গ্রহন করেছেন এবং ইতিবাচক মনোভাব দেখিয়েছেন।

১৪। পেশাগত ক্ষেএে আপনার সবচেয়ে মজার ঘটনা সম্বন্ধে আমাকে বলুন?

আপ্নি বলুন আপনি প্রতিষ্ঠানের জন্য কাজ করার মধ্যমে মজা পান।

১৫। আমাদের কাছে আপনার কি কোন প্রশ্ন আছে ?

কখনই না বল্র্ববেন না। না বলাটা আপনার প্রস্তুতির ঘাটতি বুঝায়। সর্বদা কিছু প্রশ্নের জন্য প্রস্তুত থাকবেন। উদাহরণসরুপ- এই প্রতিষ্ঠান কি ধরণের কর্মী চায়? প্রতিষ্ঠানের  কর্মীরা কিভাবে আরও বেশি অবদান রাখতে পারে ইত্যাদি।

[অনুবাদ]

Similar Posts

Leave a Reply