Leadership Team-1

আপনি কি সফল হতে খুব বেশি চেষ্টা করছেন? নাকি যথেষ্ট পরিশ্রম করছেন না? বেশি দ্রুত আগাচ্ছেন নাকি পেছনে পড়ে আছেন?

নেতার হওয়া কি খুব কঠিন?

ধরা যাক আপনি খুব ভালো নেতা এবং খুব ভালো মানুষ। আপনি খুবই চিন্তাশীল, বুদ্ধিমান, আদর্শবান এবং বিশ্বাসী। আপানার চিন্তা করার ক্ষমতা অসাধারণ আর আপনি কথাবার্তাতেও বেশ পটু। আপনি প্রায় নিখুঁত একজন মানুষ। এর পরেও কিছু ব্যাপার থেকে যায় যেগুলোর ব্যাপারে আপনাকে সতর্ক হতে হবে।

১। খুব দ্রুত বা ধীরে আগানো।

২। কিছু ব্যাপারে অতিরিক্ত জোর দেওয়া, অথবা বেশি ছাড়  দেওয়া।

৩। ভুল দিক থেকে কাজ শুরু করা।

৪। সঠিক সময়ে কাজ না করা।

এই সমস্যা গুলো কাটিয়ে ওঠার জন্য কিছু উপায় আছে। প্রথমে আপনি নিজে বুঝে নিন আপনি কোথায় যেতে চান, আপনার লক্ষ্য কি। এরপর, আপনাকে জানতে হবে কাদের দিয়ে আপনার এই কাজ করা সম্ভব। কিছু সময় পর পর শুধু নির্দিষ্ট কিছু কাজের অগ্রগতি জানার জন্য মিটিং ডাকুন। এই মিটিংগুলোতে প্রজেক্টের অগ্রগতি আর যারা কাজ করছেন তাদের অবস্থান ভালোভাবে বোঝা যায়। এর মাধ্যমে শুধু কি কাজ হচ্ছে তা নয়, বরং কে করছে, কীভাবে করছে, কত টাকা লাগছে সব জানা যাবে।

আপনার সেরা কর্মচারীদেরও কাজের নতুন পরিবেশে খাপ খাওয়াতে বেশ সময় লাগবে। এই ব্যাপারটা অনেক গুরুত্বপূর্ণ। যত ভালো কর্মীই হোক না কেন নতুন সহকর্মী, নতুন বস আর নতুন ধরণের কাজে অভ্যস্ত হতে তার কিছু সময় লাগবে।

নিতে দেখা যায়। অনেক সময় একইরকম অভিজ্ঞ আর দক্ষ কর্মীরা একজন অন্য একজনের সাথে তাল রখাতে পারে না। বিশেষ করে একটা গ্রুপে যখন নতুন কোন মেম্বার আসে তখন, তার জন্য ব্যাপারটা খুব কষ্টের হয়ে যায়। তখন পুরো গ্রুপের কর্মদক্ষতা কমে যায়। যদিও গ্রুপের সবাই নিজ নিজ কাজে দক্ষ।

এধরণের সমস্যার ক্ষেত্রে আপনাকে চিন্তা করতে হবে, নতুনদের খাপ খাওয়াতে কি পরিমাণ সময় লাগতে পারে। একটা সময় গিয়ে নিজেরদের মাঝে তারা কমন একটা কিছু খুঁজে পাবেই, কিন্তু প্রশ্ন হল কত দিনে। অত্যন্ত মেধাবী কিছু মানুষের মাঝে সংযোগ করতে পারলেই সফল একটা টিম তৈরি হয়ে যাবে। কিন্তু কিছু সময় লাগবে।

নিজের প্রেক্ষাপটে আপনি অন্যদের বিচার করতে যাবেন না। সবার নিজস্ব একটা অতীত থাকে। যদি সবাইকে একই পাল্লায় মাপেন তবে, তা হবে বিরাট ভুল।

আপনার ধারণা আর চিন্তা সঠিক কিনা সেটা যাচাই করার জন্যই মিটিং ডাকুন। যদি অগ্রগতি আশানুরূপ হয় তো ভালো আর যদি না হয় তবে সময় শেষ হওয়ার আগেই ভুলগুলো শুধরে নিন।

আসলে কাউকেই আপনি যাচাই না করে থাকতে পারবেন না, ম্যানেজার বলেন আর পিয়ন বলেন। সকলের অবস্থান বুঝে নিলে, আপনার জন্যও ভালো আপনার কর্মীদের জন্যও সেটা ভালো। তারা নিজেরদের ভুল গুলো শুধরে নিতে পারবে, আর আপনি পাবেন আপনার কাজ সম্পন্ন হওয়ার শতভাগ নিশ্চয়তা। এই দক্ষ কর্মীরাই তখন সময়, গতি, সঠিক নির্দেশনা আর কাজের মূল্য বুঝে আপনাকে সাফল্য এনে দেবে।

[অনুবাদ]

Similar Posts

Leave a Reply