teamwork_teamwork

আপনি কী এমন কোন টিমের সদস্য ছিলেন যা কোন কাজেই সফল ছিল না? ঘাবড়াবেন না, এমনটা হতেই পারে। এখানে অকার্যকর টিমের কিছু সাধারণ অভ্যাস দেওয়া হল, এগুলো পরিবর্তন করে আপনার টিমকে ভালভাবে গুছিয়ে নিন।

. নেতৃত্ব

অকার্যকর টিমে কোন শক্তিমান নেতা থাকে না। একটি ভাল টিমের একজন শক্তিমান নেতা দরকার যে টিমের লক্ষ্য স্থির করবে, টিমে ফোকাস ধরে রাখবে এবং টিমকে তার লক্ষ্যের দিকে এগিয়ে নিয়ে যাবে।

. টিম সদস্য

অকার্যকর টিমে এমন সদস্য থাকে যারা টিমের লক্ষ্য অর্জনের চেয়ে নিজেকে নিয়েই বেশি ব্যস্ত থাকে। টিমের লক্ষ্যই টিমের ফোকাস হওয়া উচিত। আর যারা নিজেদের লক্ষ্য অর্জনে ব্যস্ত থাকে তাদের দিয়ে টিমের আদর্শের প্রতিফলন করা যায় না। তাই সত্যিকারের টিমে এমন সদস্য দরকার যারা ব্যক্তি স্বার্থ পরিহার করে টিমের লক্ষ্য অর্জনে সাহায্য করবে।

. স্পষ্ট লক্ষ্য

অকার্যকর টিম তাদের লক্ষ্য নির্ধারণে অক্ষম হয়ে থাকে। একটি সুগঠিত টিম তাদের লক্ষ্য স্পষ্টভাবে নির্ধারণ করে থাকে এবং সেই লক্ষ্য অর্জনের রোডম্যাপও তৈরি করে নেয়।

. সমবন্টন

অকার্যকর টিমে দেখা যায় বেশিরভাগ দায়িত্ব শুধুমাত্র কিছু সদস্যের ঘাড়ে চাপিয়ে দেওয়া হয়। এটি টিমের আদর্শের পরিপন্থী। যদি একজনকেই সবকিছু করতে হয়, তাহলে টিমের কি দরকার? একটি সফল টিম সবাইকে একত্রিত করে এবং টিমের লক্ষ্যস্থলে একযোগে পৌঁছাতে সাহায্য করে। এটি করতে হলে দলের সবার মাঝেই দায়িত্বের সমবন্টন থাকতে হবে।

. ফোকাস

অকার্যকর টিমের কোন ফকাস থাকে না। তারা একটি ইস্যু নিয়ে আলাপ করতে বসলেই বিতর্কের লিপ্ত হয়ে পড়ে বিধায় তাদের লক্ষ্য পূরণ হয় না। একটি টিমের ফোকাস হওয়া উচিত যে করেই হোক তাদের লক্ষ্য অর্জন করা।

. জবাবদিহিতা

অকার্যকর টিমে কোন জবাবদিহিতা থাকে না। তারা ডেডলাইন মানে না এবং কোন স্পষ্ট লক্ষ্য ছাড়াই তাত্ত্বিক বিষয় নিয়ে মতবিরোধে জড়িয়ে পড়ে। ডেডলাইন মানা না হলে বা লক্ষ্য ছাড়া কাজ চলতে থাকলে সেখানে জবাবদিহিতা থাকে না। আর জবাবদিহিতা ছাড়া ফোকাস হারানো খুব সহজ। একটি সফল টিম তাদের লক্ষ্য অর্জন হওয়া পর্যন্ত জবাবদিহিতা নিশ্চিত করে থাকে।

. সিদ্ধান্ত নেওয়ার ক্ষমতা

অকার্যকর টিম ভালভাবে সিদ্ধান্ত নিতে পারে না। একজন শক্তিমান নেতার পাশাপাশি একটি টিমের সিদ্ধান্ত নেওয়ার ক্ষমতাও থাকতে হবে। দরকারি তথ্য জোগাড় করুন এবং সে অনুযায়ী সিদ্ধান্ত নিন। একটি টিমকে তাদের লক্ষ্য নির্ধারণের ব্যাপারে সিদ্ধান্ত নেওয়ার ক্ষমতা থাকতে হবে এবং সেভাবেই লক্ষ্য অর্জনে কাজ করতে হবে বা প্রয়োজন হলে দরকারি সুপারিশ করতে হবে।

Similar Posts

2 Comments

  1. I am reading …….and feeling……and thinking…
    Effictive article. Thanks to the editor.

  2. Effictive……thanks

Leave a Reply