TaxLimitationOnBusinessLosses

নিজের ব্যবসা গুছিয়ে নেওয়ার আগে জানতে হবে মূল সমস্যাগুলো কী কী।

আপনার কোন বন্ধু হয়ত আপনার কাছে তার কোম্পানির আর্থিক সমস্যার কথা তুলে ধরতে পারে। এমন হতে পারে যে আপনার বন্ধু ভাল ভেবে কোন পরিবর্তন বাস্তবায়িন করল আর তাতে ফলাফল হল হিতে বিপরীত। এক্ষেত্রে বেশ কিছু খোলামেলা আলোচনা, সতর্ক মূল্যায়ন ও চুলচেরা বিশ্লেষণ করলে দেখা যাবে যে ৪টি জিনিস আছে যা ব্যবসায় পরিবর্তন বাস্তবায়নের জন্য বাধাস্বরূপ।

. ভয়

পরিবর্তনের ভাবনাতে অনেকের ভয় হয় এবং পরিবর্তন ধরে রাখার ব্যাপারে সেই ভয় আরো বেড়ে যায়। এর ভয়ের কারণে উদ্যোক্তারা তাদের ব্যবসার প্রাণশক্তি হারিয়ে ফেলতে পারে। পরিবর্তন যদি করতেই হয় তাহলে ভয় না পেয়ে পুরোপুরি কাজে নেমে পড়া উচিত এবং কাজের মাঝেই পরিবর্তনকে খুঁজে নেওয়া উচিত। যখন অন্য কোন উপায় থাকবেনা, তখন পরিবর্তনের ভাবনায় ভয় পাবার সম্ভাবনাও কমে আসবে।

. সংশয়

ব্যবসায়িক পরিবর্তন করার আগে যে তথ্য আপনার কাছে আছে তা উপকারী কিনা তা যাচাই করে নিন। কোন রোডম্যাপ যদি না থাকে তাহলে যতই চেষ্টা করুন না কেন, আপনি কখনও এগিয়ে যেতে পারবেন না। উপকারী তথ্য আগে জানতে হবে। কোন কোন প্রশ্নের উত্তর খোঁজা দরকার তা জানতে হবে এবং বিদ্যমান আর্থিক রেকর্ডের উপর ভিত্তি করে কীভাবে দ্রুত ও কার্যকরভাবে সেসব প্রশ্নের উত্তর বের করা যায় তা নির্ধারণ করতে হবে।

. বিশ্বাস

পর্যাপ্ত ব্যবসায়িক জ্ঞান ও দূরদৃষ্টি না থাকলে আপনি ধরে নেবেন যে আপনার ব্যবসার যা যা আর্থিক রেকর্ড আছে সেগুলো সবই ঠিক আছে, কিন্তু বাস্তবে তা নাও হতে পারে, হতে পারে আপনার ব্যবসার প্রাণশক্তি আপনার আর্থিক রেকর্ডেই লুকিয়ে আছে বড় ধরনের কোন গলদ। সব ব্যবসায়িক প্রক্রিয়াই নথিভুক্ত করুন যাতে কোথায় এবং কীভাবে সংখ্যাগুলো আপনার ব্যবসায় অবদান রাখছে তার পর্যাপ্ত তথ্য যেন থাকে এবং সেই নিরিখে সেগুলো নিরীক্ষা ও উন্নত করার সুযোগ পাওয়া যায়।

. ইস্তফা

নিজে থেকে ব্যবসার আর্থিক পরিবর্তন করতে গেলে হয়ত আপনার কর্মচারীরা দ্বিধাগ্রস্ত, বিরক্ত এবং অস্থিতিশীল হয়ে উঠতে পারে। হয়ত আপনারও হাল ছেড়ে দিতে ইচ্ছে হবে। এজন্য অন্যদের পরামর্শ নিন, অন্যরা তাগিদ দিলে আপনি আবার চেষ্টা করে মূল সমস্যাগুলো বের করতে পারবেন।

আপনার বন্ধুকে উপরোক্ত ৪টি বিষয়ে পরামর্শ দিন এবং দেখবেন তার ব্যবসার সমস্যার সমাধান সে করে নিতে পারবে। শুধু আপনার বন্ধুই নয়, যে কারো ক্ষেত্রেই এই ৪টি পরামর্শ কার্যকর এবং ব্যবসার আর্থিক মোড় ঘুরিয়ে নিতে সাহায্য করবে।

Similar Posts

Leave a Reply