unwanted

অশুভ দালাল

অশুভ দালালরা শুধুমাত্র নিজেদের স্বার্থের জন্য কাজ করে। তারা দেখায় তাদের দৃষ্টিভঙ্গি আছে কিন্তু তা আদতে তাদের নিজেদের স্বার্থেরই রূপ মাত্র। তারা তাদের ইগো থেকেই কথা বলে এবং তারা হল সেসব ব্যক্তি যারা চেষ্টা করে ব্যর্থ হয়েছে বলে মনে করে অন্য সবাইও ব্যর্থ হবে। তারা চায় না অন্য কেউ সফল হোক। এরা হল তারা যাদের চোখ সবসময়ি সর্ষে ফুল দেখতে পায় এবং তাদের খারাপ অভিজ্ঞতার বেড়াজাল থেকে বের হয়ে আসতে পারে না। তাই এদেরকে বাদ দেওয়াই বুদ্ধিমানের কাজ।

তোষামোদি ভক্ত

কিছু মানুষ থাকে যারা ভাবে আপনি যাই করেন না কেন তাই সেরা এবং উত্তম। অতি ভক্তি যাকে বলে। নিঃস্বার্থ তারিফ পেতে সবারই ভাল লাগে কিন্তু তা কোন কাজে আসে না। আমাদের সবার মাঝেই দোষ রয়েছে তাই আমরা সব সময় সেরা হতে পারি না। অন্য কেউ আমাদের ভুলগুলো ধরিয়ে না দিলে সেগুলোতে আমরা সচরাচর নজর দেই না। অন্যের প্রশংসা করা খুবই সহজ। তবে অন্যের উন্নতির জন্য তার ভুল ধরিয়ে দেওয়া শুধুমাত্র একজন সত্যিকারের বন্ধুই করতে পারে। আর তাই তোষামোদি ভক্তরা যা বলে তাতে খুব বেশি কান না দেওয়াই যুক্তিযুক্ত।

গুজব চর্চাকারী

ভেতরের তথ্য আর গুজব শুনতে মজা লাগতে পারে – কেন এটা হল, অন্য কেউ কেন এটা করল, অন্যদের আসল মতলবটা কোথায় – এগুলো শুনতে যে কেউই আগ্রহী। তবে সমস্যা হল, যে আপনাকে অন্যের হাটের হাড়ি আপনার সামনে ভাঙবে সে কিন্ত আপনার হাটের হাড়ির খবরই অন্যদেরকে বলে বেড়াবে। যারা শুধুমাত্র তাদের নিজেদের মনের কথা আপনাকে বলে, তাদেরকে রেখে অন্য যারা গুজব চর্চাকারী তাদেরকে বাদ দিয়ে দিন।

স্বার্থপর

আপনার সার্কেলে তাদেরকেই রাখুন যারা আপনাকে সাহায্য করতে পারে। যারা আপনার পিঠ-পিছে চুরি চালায় তাদেরকে কোন স্থান দেওয়া বোকামি কারণ তারা যারপরনাই স্বার্থপর।

আত্মকেন্দ্রিক

অনেক আগে মানুষ ভাবত পৃথিবী এই সৌরজগতের কেন্দ্রবিন্দু। ঠিক তেমনি কিছু মানুষ আছে যারা ভাবে তারাই এই পৃথিবীর কেন্দ্রবিন্দু। নিজের স্বার্থের দেখভাল করা মন্দ নয় তবে শুধু নিজেকে নিয়েই পড়ে থাকা ভাল কিছু বয়ে আনে না। আত্মকেন্দ্রিক মানুষদের কাছ থেকে নিজেকে গুটিয়ে নিন কারণ আপনার উপস্থিতি বা অনুপস্থিতি কোনটাই তাদের উপর প্রভাব ফেলবে না।

নেতিবাচক জ্যোতিষী

কিছু মানুষ আছে যারা কিছু করার আগেই সমস্যার গন্ধ পায়, এমন সব সমস্যা যা বাস্তবে হয়ত কখনও হবে না। আমরা চাই না কোন সমস্যায় পড়তে কিন্তু যখন কেউ আপনার প্রতিটি আইডিয়াকে সমস্যার কথা বলে অবরুদ্ধ করে দেয় তখন বুঝতে হবে সে নিজেই একটি সমস্যা। তাই তাকে বিদায় দিন। অহেতুক সমস্যার কথা নিয়ে পড়ে থাকলে সাফল্য অর্জন সমভব নয়। যদি আসলেই কোন সমস্যা থেকে থাকে তাহলে তা কীভাবে সমাধান করতে হবে সেই উপায় বাতলে দেওয়া হলে ভাল তা না হলে যারা নেতিবাচকতা নিয়ে পড়ে থাকে তারা কোন কাজে আসে না।

সবার সাথে পরিচিত হতে আগ্রহী

সংযোগ স্থাপন গুরুত্বপূর্ণ। তবে সংখ্যা দিয়ে তা বিচার করা যুক্তিযুক্ত নয়। শুধু পরিচয় থাকলেই সংযোগ স্থাপন হয় না। অনেক বেশি মানুষের সাথে পরিচয় থাকলে তা হযবরল হয়ে যেতে পারে। আর সবার সাথেই যে আপনার ভাব জমবে এমনটাও কিন্তু নয়। যারা সবার সাথে পরিচিত হতে আগ্রহী তারা শুধু পরিচিত হয়েই কাজ সারতে চায়, সত্যিকার অর্থে সংযোগ স্থাপন করতে চায় না।

কূল কিনারাহীন

কিছু মানুষ আছে যারা যন্ত্রের মত চলে যাদের কোন কূল কিনারা থাকে। কোন পরিকল্পনা ও লক্ষ্য ছাড়াই তারা এখান থেকে সেখানে ঘুরপাক খেতে থাকে। যাদের সুনির্দিষ্ট ও অর্থপূর্ণ লক্ষ্য থাকে তাদের সান্নিধ্যে থাকার চেষ্টা করুন। তাদের লক্ষ্য আপনার থেকে ভিন্ন হতে পারে তবে তাদের উৎসাহের ঢেউ আপনার গায়েও এসে লাগবে যা আপনাকে প্রেরণা যোগাবে। অন্যদিকে যারা কূল কিনারাহীন তারা আপনার প্রেরণা ও উৎসাহে ভাটা সৃষ্টি করবে।

Similar Posts

3 Comments

  1. Mark Them…..

  2. I want to Know

  3. দারুন হয়েছে ভাইজান

Leave a Reply