FirstImpressions

বলা হয় প্রথমে দর্শনধারী পরে গুন বিচারি। বাস্তবিক প্রথম দর্শনে আপনি আপনার যে ইমেজ তৈরি করবেন তার উপরই নির্ভর করবে আপনার চলার পথ সুগম না দুর্গম হবে। কিভাবে আপনি প্রথম দর্শনের মাধ্যমে আপনার একটি ভালো ইমেজ তৈরি করতে পারেন, নিচে তার বিষয়ে বলা হল

ভাল পোশাক পরিধান করুন

আপনার বাহ্যিক দিকটিই সবার আগে অন্যদের চোখে পড়বে। যদি আপনার আউটলুক ঠিক না থাকে তাহলে মানুষজন আপনার ব্যাপারে নেতিবাচক ধারণা পোষণ করবে। ভাল দেখার জন্য আপনাকে বেশি অর্থ খরচ করতে হবে তা কিন্তু নয়। প্রতিটি শহরেই কম খরচে নিজেকে সাজিয়ে নেওয়ার কোন না কোন ব্যবস্থা থাকে। তবে নিজেকে উপস্থাপন করার জন্য আপনাকে সময় ব্যয় করতে হবে। স্টাইলিশ হওয়ার জন্য আপনাকে নামী-দামি ব্র্যান্ডের পোশাক পরার প্রয়োজন নেই তবে আপনাকে বুঝতে হবে কোন জিনিসগুলো আপনাকে ভাল মানায়। সব ক্ষেত্রেই কোন না কোন লুক প্রয়োজনীয় আর আপনাকে সেই লুকে নিজেকে উপস্থাপন করতে হবে আপনি যে পদেই থাকুন না কেন। পায়ের জুতা থেকে শুরু করে মাথার চুল পর্যন্ত সবকিছুতে রুচিবোধ ফুটিয়ে তুললে অন্যরা আপনাকে লক্ষ্য করবে এবং সেই সাথে সম্মান করবে।

 

আপ টু ডেট থাকুন

দুনিয়ায় কী ঘটছে তা জেনে নেওয়া এখন অনেক সহজ। আপনি যদি দুনিয়া সম্পর্কে জ্ঞান না রাখেন তাহলে অন্যরা আপনাকে অজ্ঞ ভাববে। সবাই ব্যস্ত থাকে এটাই স্বাভাবিক, তবে যারা একটু সময় নিয়ে সাম্প্রতিক বিষয় সম্পর্কে জানা থেকে ব্যর্থ তাদেরকে ধরে নেওয়া হয় যে তারা সমসাময়িক ঘটনাবলী নিয়ে কেয়ার করে না। তবে এই অবস্থা থেকে সহজে উত্তরণ সম্ভব। আপনার ওয়েব ব্রাউজারের একটি ট্যাবে যেকোন খবরের ওয়েবসাইট খোলা রাখুন। যখনই সময় পান, তখনই তাতে চোখ বুলিয়ে নিন। ১০-১৫ মিনিট সময় নিয়ে একবার খবরাখবঅরে চোখ বুলিয়ে নিলেই যথেষ্ট। দুনিয়ার খবরাখবর জানা থাকলে আপনি অন্যদের সাথে কথা বলার সময় পছন্দের বিষয়ে আলাপ চালিয়ে নিতে পারবেন।

 

ব্যবহার শিখু্ন

উপযুক্ত ব্যবহার সংস্কৃতি অনুযায়ী পরিবর্তনশীল, তাই আপনি যেখানেই যান না কেন সঠিক ব্যবহার জেনে নেওয়া আবশ্যক। শুরু থেকেই আপনি যদি সম্মান, বিনয় এবং সৌজন্যতাবোধ প্রদর্শন করে থাকেন, তাহলে অন্যদের চোখে আপনার একটা বিশেষত্ব তৈরি হবে। সাধারণ ব্যবহার – যেমন দৃঢ়ভাবে হাত মেলানো, প্লীজ এবং থ্যাং ইউ বলা, প্রবেশ ও যাওয়ার সময় অনুমতি চেয়ে নেওয়া – অন্যদের মনে আপনার ব্যাপারে ইতিবাচক ধারণা গড়ে তুলতে সাহায্য করবে।

 

ভাষা রপ্ত করুন

সোশ্যাল মিডিয়া আর ইমেইলের দরুন আজকাল লেখার মাধ্যমেই প্রথম পরিচয় বেশি হয়ে থাকে। কারো কারো জন্য এটি সুবিধাজনক তবে তা সবার জন্য নয়। অনেকের ভাষাগত দক্ষতা ভাল না থাকায় প্রথম দর্শনে তাদের কথা শোনা বা পড়া অন্যদের কাছে বিরক্তি সৃষ্টি করতে পারে। প্রথম পরিচয়ে সবাই আপনার কাছ থেকে ভাল ও ভদ্র ভাষাই আশা করে। াপনার ভাষাগত দক্ষতা বাড়িয়ে নিন। লেখা এবং কথা বলার আগে ভেবে নিন আপনি কী বলতে চাইছেন।

 

বেশি বেশি পড়ুন

যে শিখতে পছন্দ করে তাকে অন্য সবাই সমীহ করে। যারা স্মার্ট তারা চায় তাদের থেকেও স্মার্ট কারো সান্নিধ্য পেতে। বই পড়ে অনেক কিছু জানা যায় আর এখন বই ছাড়াও আরো অনেক শেখার সরঞ্জাম রয়েছে। কারো সাথে নতুন ধারণা বিনিময় করা আনন্দের খোরাক যোগায়। প্রতি মাসেই যেকোন নতুন বই বা আর্টিকেল পড়ার চেষ্টা করুন। এরপর যারা আগ্রহী তাদের সাথে তথ্য আদান প্রদান করুন। এভাবে আপনি নিজেকে শাণিত করবেন এবং অন্যরাও আপনার জ্ঞানের ভান্ডার দেখে অভিভূত হবে।

 

অন্যদের প্রতি মনযোগ দিন

অন্যদের সাথে প্রথম বার কথা বলার আগে তাদেরকে পর্যবেক্ষণ করে নিন। জানার চেষ্টা করুন তারা কেমন মানুষ। তারপর সেই অনুযায়ী তাদের সাথে মেশার চেষ্টা করুন। এছাড়াও অন্যদের সাথে কথা বলার সময় তাদের বক্তব্যের প্রতি গুরুত্ব দিন এবং তারা যা জানতে চায় তার সঠিক উত্তর দিন।

 

আপনার অনলাইন উপস্থিতি উপযুক্ত করে তুলুন

নেটওয়ার্কিং এর মাধ্যমে যদি কারো সাথে আপনার পরিচয় না হয়ে থাকে, তাহলে অনলাইনে পরিচয় হওয়াটা অস্বাভাবিক কিছু নয়। আপনার সাথে সরাসরি যোগাযোগ করার পূর্বে অন্যরা আপনার ওয়েবসাইট, লিংকড ইন বা ফেইসবুক প্রোফাইল দেখে নেবে। যদি তারা অনলাইনে আপনার ব্যাপারে ভুল বা পুরনো তথ্য পায়, বা আপনার বিব্রতকর কোন ছবি বা পোস্ট দেখে নেয় তাহলে শুরু থেকেই তারা আপনার ব্যাপারে অত ভাল ধারণা লাও রাখতে পারে। বর্তমান সময়ে সবকিছুই আপ টু ডেট রাখতে হয় আর তাই অনলাইনে আপনার তথ্য হালনাগাদ করে নিন এবং সবকিছু যথাসম্ভব সঠিকভাবে তুলে ধরুন।

Similar Posts

1 Comment

  1. খুব ভাল ধন্যবাদ

Leave a Reply