istock_000003870046xsmall

গতানুগতিক নেটওয়ার্কিং পছন্দ করেন না? চিন্তার কিছু নেই, আপনি একা নন।

সত্যিকারের কাজের সম্পর্ক গড়ে তোলার জন্য এখানে কিছু নতুন টিপস দেওয়া হল।

মানুষ সামাজিক জীব বটে, কিন্তু তারপরেও আমাদের মধ্যে অনেকেই আছেন যারা নেটওয়ার্কিং করতে পছন্দ করেন না। এর কারণ কী? অন্তর্মুখী কাউকে যদি আপনি অতি আগ্রহ নিয়ে নিজের বিশদ বর্ণনা দেন বা কথার জালে আটকে ফেলেন, নেটওয়ার্কিং এর প্রতি তাদের বিতৃষ্ণা গড়ে উঠতে বাধ্য। মজার মানুষদের সাথে সংযোগ গড়ে তোলা অবশ্যই আনন্দের, তবে এই সংযোগের সাথে নিজের ব্যবসার স্বার্থ তুলে ধরে অনেকেই ইতস্তত বোধ করে থাকে। উদ্যোক্তা হওয়ার পথে কোন ধরনের বাহুল্য ছাড়া আরো বেশি মানুষের সাথে পরিচয় গড়ে তোলার বেশ কিছু উপায় রয়েছে যার কয়েকটি এখানে তুলে ধরা হল।

স্বাভাবিকতা বজায় রাখুন

ধরুন আপনি একটি সম্মেলনে গেলেন যেখানে কেউ আপনার পরিচিত নয় এবং আপনি কিছু একটা বলতে চাইছেন কিন্তু পারছেন না। মনে রাখবেন, আপনি কিন্তু একা নন। নিজে থেকেই অন্যে কাছে গিয়ে আপনার পরিচয় তুলে ধরুন এবং তাদেরকে বলুন যে আপনি সেখানে নতুন এবং আপনি কাউকে চেনেন না। মানুষ কিন্তু আপনার সাথে মূহুর্তের মধ্যেই সংযোগ গড়ে তুলবে।

আপনার নেটওয়ার্ককে সময় দিন

অন্যের জন্য খরচ করুন। এর মানে হল আপনার প্রতি মাসের আয়ের একটি অংশ  আলাদা করে রেখে দিন। এই অংশটি দিয়ে আপনি আপনার পরিচিতদের জন্য চা দাওয়াত বা দুপুরের ভোজের খরচ মেটাতে পারেন বা নতুন মানুষ বা পুরনো বন্ধুদের সাথে দেখা করতে যাওয়ার খরচ যোগাতে পারেন। ভ্রমণ বা অন্যকোন আনন্দদায়ক কাজের জন্য টাকা আলাদা করে রাখলে, আপনি অন্যদেরকে আপনার সাথে যোগ দেওয়ার আমন্ত্রণ জানাবেন এবং অন্যদের জন্য মধুর অভিজ্ঞতা তৈরি করতে পারবেন।

শুধুমাত্র নেটওয়ার্কিং না করে বরং অন্যদের প্রতি নজর দিন

যারা নেটওয়ার্কিং এর ব্যাপারে খামখেয়ালি থাকে তাদের উচিত নেটওয়ার্কিং না করে বরং নিজের উপর থেকে নজর সরিয়ে নিয়ে অন্যের চাহিদা ও স্বাথের প্রতি নজর দেওয়া। স্মার্ট মানুষ আর ভাল আইডিয়ার মেলবন্ধন হিসেবে আপনি কাজ করতে পারেন। একে অন্যকে সাহায্য করতে পারে এমন ব্যক্তিদের মাঝে আপনি পরিচয়ের সূত্রপাত করতে পারেন।

 “চাকরিচ্যুতি অভিজ্ঞতার” পরীক্ষা দিন

অন্যের কাছে নিজের ব্যাপারে কথা বলতে সমস্যার সম্মুখীন হচ্ছেন? তাহলে নিজেকে এই প্রশ্নটি জিজ্ঞেস করুনঃ আজকে যদি আপনাকে চাকরিচ্যুত করা হয়, তাহলে পরবর্তীতে কী করা উচিত সে ব্যাপারে পরামর্শ নেওয়ার জন্য কোন ১০ জন ব্যক্তির সাথে আপনি প্রথমে যোগাযোগ করবেন? আজকে কোনকিছু না ঘটলেও সেই ১০জনের সাথে এখনই কথা বলে নিন। সমস্যায় পড়লে আপনি যাদের দ্বারস্থ হতেন তাদের সাথে আজই যোগাযোগ স্থাপন করে নেওয়াটাই বুদ্ধিমানের কাজ হবে।

 

Similar Posts

Leave a Reply