presentatio1n

 এই চারটি সহজ পন্থা আপনার প্রেজেন্টেশনের প্রতি দর্শকদের আকর্ষণ ধরে রাখতে সাহায্য করবে।

মাত্র ১৫ সেকেন্ডের মধ্যে একজন দর্শক ঠিক করে ফেলে আপনার প্রেজেন্টেশনের প্রতি সে মনযোগ দেবে কিনা। এই ১৫ সেকেন্ডের পরে দেখা যাবে আপনার দর্শকগন আপনের কথার প্রতি কান না দিয়ে অন্য দিকে মনযোগ দিচ্ছে বা তাদের ফোন বের করে তাতে কিছু একটা করছে। দর্শকদের মনযোগ আকর্ষণ করার জন্য এখানে ৪টি উপায় দেওয়া হল।

 

. অন্য কাউকে বলুন আপনাকে সবার মাঝে পরিচয় করিয়ে দিতে

আপনি কে এবং কেন এখানে এসেছেন এগুলো বলে সময় নষ্ট করবেন না। ১০০ শব্দের মধ্যে আপনার সংক্ষিপ্ত পরিচয় এবং ৫০ শব্দের মধ্যে আপনার বক্তব্যের বিষয় সম্পর্কে লিখুন। যদি আপনাকে বক্তা হিসেবে আমন্ত্রণ জানানো হয়, তাহলে যে আপনাকে আমন্ত্রণ জানিয়েছে তাকে বলুন আপনার পরিচিতি অন্যদেরকে পড়ে শোনাতে। আর যদি আপনি নিজেই আয়োজক হয়ে থাকেন, তাহলে আমন্ত্রণপত্রে আপনার পরিচতি জুড়ে দিন।

 

. কোন অহেতুক কৌতুক করবেন না

কথা শুরুর আগে মুড হালকা করে নেওয়ার জন্য অহেতুক কৌতুক করা এড়িয়ে যাওয়াটাই ভাল। বেশিরভাগ ক্ষেত্রে কৌতুকগুলো অতি পুরনো এবং একঘেঁয়ে যা সময় ক্ষেপণ ছাড়া আর কিছুই না। আবার মাঝে মাঝে কৌতুক বলতে গিয়ে অনেকে লম্বা গল্প বলা শুরু করে যা অন্যের ধৈর্যের সীমা লঙ্ঘন করে থাকে।

 

. ভূমিকা নিয়ে অনর্গল বলে যাবেন না

অধিকাংশ প্রেজেন্টেশনের শুরুতে কর্পোরেট ব্যাকগ্রাউন্ড তুলে ধরা হয় বিশ্বাসযোগ্যতা তৈরি করার জন্য। কিন্তু সমস্যা হল প্রেজেন্টেশনের শুরুতে কেউই আপনার কোম্পানি নিয়ে মাথা ঘামায় না। তারা চায় আপনি আপনার কোম্পানির ব্যাকগ্রাউন্ড এমনভাবে উপস্থাপন করুন যা তাদের এবং তাদের ব্যবসার কাজে আসে। তা না হলে তারা আপনার প্রেজেন্টেশন শুনতে আসত না।

 

. চমৎকার কোন তথ্য দিয়ে বক্তব্য শুরু করুন

যদি দর্শকদের মনযোগ আকর্ষণ করতে চান, তাহলে প্রথমে আপনাকে তাদের মনের ভেতরের কোলাহল ভেদ করতে হবে। এটি করার ভাল উপায় হল দর্শকদের কাছে নতুন এমন কোন তথ্য স্লাইড আকারে তাদের সামনে তুলে ধরা যাতে তাদের মনযোগ আকর্ষণ করা যায়। আপনার প্রেজেন্টেশনের পরের অংশে এই নতুন তথ্যের ফলে দর্শকদের মনে যে বিভিন্ন বিজনেস প্রশ্নের উদ্রেক হবে সেগুলোর উত্তর তুলে ধরুন। এখানে দুটি নমুনা তুলে ধরা হলঃ

 মন্দ:

“হাই, আমি এবিসি থেকে এক্স এবং আমি এই ইন্ডাস্ট্রিতে গত ২০ বছর ধরে কাজ করছি। সত্যি কথা বলতে গেলে, পুরো সময়টাই আমার জন্য আনন্দের ছিল [আসলে কিন্তু না!] একমি এই ইন্ডাস্ট্রিতে শীর্ষে রয়েছে এবং এ পর্যন্ত ১০ লাখ গ্রাহককে সাফল্যের সাথে সেবা দিয়ে এসেছে। কীভাবে আপনারা এই ইন্ডাস্ট্রিতে আমাদের মাধ্যমে আপনার টাকা বাঁচাতে পারবেন তা নিয়ে কথা বলার জন্যই আজকে আমি এখানে এসেছি।”

ভাল:

১০ লাখ ডলার। “জ্বী হ্যা, ১০ লাখ ডলার। [বিরতি]।

প্রতি বছর আপনাকে এই পরিমাণ টাকা হারাতে হয় যদি আপনার যন্ত্রাংশ ঠিকমত কাজ না করে। তবে আশার কথা হল, এই অবস্থা পরিবর্তনের জন্য একটি উপায় রয়েছে এবং টাকা হারানোর থেকে কীভাবে তা বাঁচাতে পারবেন তা নিয়েই কথা বলার জন্য আজকের এই আয়োজন।”

 

বলাই বাহুল্য যে দুটি নমুনাই কিন্তু অতি সাধারণ, কিন্তু তারপরও ভাল নমুনাটি সহজেই দর্শকদের আকৃষ্ট করবে কারণ আপনি তাদের মনে ১০ লাখ ডলার হারানোর ইমেজ তৈরি করে দেবেন আর এটি যথেষ্ঠ বড় একটি অংক বটে। যে তথ্য দিয়ে আপনি দর্শকদের মনযোগ আকৃষ্ট করবেন তা যতক্ষণ বিস্ময় সৃষ্টি করবে এবং প্রাসঙ্গিক হবে, ততক্ষণ দর্শক ঠিকই আপনার কথা মন দিয়ে শুনবে।

Similar Posts

Leave a Reply