vacations-photo1সবচেয়ে ব্যস্ত আর সফল ব্যক্তিরা তাদের সাপ্তাহিক ছুটিতে কি করবে সে ব্যাপারে অনেক চিন্তাভাবনা করে। শুধু ঘুমিয়ে বা টিভির সামনে বসে অলস সময় কাটানোই ছুটি নয়।

আপনি পুরো সপ্তাহ গাধার খাটনি খেটে, শুক্রবার কি করেন?

যদি বলেন, সারা দিন সোফায় শুয়ে থাকি আর ঘরের কিছু কাজ করি, তবে আপনি একা নন আরও অনেকে আছে আপনার মতো। এভাবে ছুটি কাটানো, ঠিক না বেঠিক চিন্তা করার আগে আপনি ভেবে দেখুন রোববার অফিসে গেলে আপনার কেমন লাগে।

দেখা যাবে আপনার এই অলস সময় পার করার কারণে হয়ত আপনি আরও ক্লান্ত হচ্ছেন।

 

প্রচুর অলস সময়, কিন্তু কোন প্ল্যান নেই

বৃহস্পতিবার সন্ধ্যা থেকে রবিবার সকাল পর্যন্ত আপনি প্রায় ৩৬ ঘন্টা সময় পান, যদি ২৪ ঘণ্টা সময় ঘুমের জন্য রাখেন। অনেক বড় একটা সময়।

যেখানে সপ্তাহে পাঁচদিন ৮ ঘন্টা করে আপনি ৪০ ঘন্টা কাজ করেন, সেখানে আপনার ছুটি ৩৬ ঘন্টা! সুতরাং কাজের মত ছুটিতে কি করবেন চিন্তা করে ঠিক করুন।

ব্যাপারটা যেন, কাজের চিন্তা থেকে বাঁচতে ছুটির জন্য প্ল্যান করা।

 

শিডিউল করে আরাম করার মধ্যে দোষের কিছু নেই

আপানার ব্যস্ত সপ্তাহ হয়ত আপনার সব শক্তি শুষে নেয়, কিন্তু হা করে টিভি দেখা বা নেটে অযথা ঘুরাঘুরি করা কিন্তু আপনার হারানো শক্তি ফিরিয়ে দেবে না।

সমস্যা হল, ক্লান্তি দূর করে মাথাটা ফ্রেশ করার জন্য আপনাকে অলসতা দূর করে কিছু প্ল্যান করতে হবে।

ব্যায়াম বা শখের কোন কাজ বা সামাজিক কোন কাজ করা, কিছু না কিছু আপনাকে করতে হবে। রবিবার অফিসে গিয়ে আবার কাজে ব্যস্ত হওয়ার আগে নিজের উদ্যম ফিরিয়ে আনার জন্য অলসভাবে সময় পার না করে, কিছু কাজ করুন।

খেলা দেখুন, আপনার বাচ্চাদের সাথে খেলুন অথবা কোন বন্ধুর বাসায় যান। সব সফল মানুষ তাদের ছুটিতে কি করবে আগে থেকেই ঠিক করে রাখে, হয়ত প্রতি মিনিটে কি করবে সেটা নয়। কিন্তু আসল কাজ গুলো খুব যত্নের সাথে ঠিক করা থাকে।

প্রথমে যদিও শুনে মনে হবে খুবই বিরক্তিকর কিছু, আদতে এভাবে ছুটি কাটানোটাই আপনার হারানো উদ্যম ফিরিয়ে দেবে।

 

অর্ধেক মজা, প্ল্যান করতে

প্ল্যান করে ছুটি কাটানো আপনার কাছে খুব বিরক্তিকর লাগতে পারে, কিন্তু এই প্ল্যান করাটাই আপনাকে কাজের উৎসাহ যোগাবে। সপ্তাহ শেষে আপনি যে মজা করবেন, তার কল্পনাই আপনার কাজের প্রেরণা হিসেবে কাজ করবে।

আগে থেকে চিন্তা করলে, ছুটির মূল্যবান সময়ে পরিবারের কারও সাথে আর কিছু নিয়ে প্ল্যান করতে হবে না। যেমন- হোটেল ঠিক করা, গাড়ির ব্যবস্থা করা। আর আগে থেকে সব ঠিক করা থাকলে, ক্লান্তির অজুহাত দিয়ে আপনি শুক্রবার সকালে বাসায় ঘুমাতেও পারবেন না।

[অনুবাদ]

Similar Posts

Leave a Reply