6a010536baf425970c014e862ede03970d-800wi

এই তিনটি প্রশ্ন দ্বারা ইন্টারভিউ প্রক্রিয়ার সময় সিরিয়াস প্রার্থীদের চিহ্নিত করুন।

সেলস জবের জন্য শত শত আবেদন খুব সহজেই এসে পড়ে। যেহেতু অনেক যোগ্য প্রার্থীর মধ্যে থেকে একজনকে বেছে নিতে হয়, তাই ইন্টারভিউ ও নির্বাচন প্রক্রিয়া অনেক দীর্ঘ ও ক্লান্তিকর হতে পারে যা আপনার মূল্যবান সময়ের উপর নেতিবাচক প্রভাব ফেলবে। একজনকে দেখে যোগ্য মনে হতেই পারে কিন্তু সব সময় এই মনে হওয়া সঠিক নাও হতে পারে। বরং একজন দক্ষ নিয়োগকর্তা এমন সব প্রশ্ন করবেন যাতে বোঝা যায় যে প্রার্থী জবের ব্যাপারে কতটা আগ্রহী এবং ঐ পদে সে কতটা সফল হতে পারবে। এখানে তিনটি নক-আউট প্রশ্ন দেওয়া হল যা দ্বারা একটি কার্যকর ইন্টারভিউ প্রক্রিয়া সম্পাদন ক্রয়া সম্ভব। এই প্রশ্নগুলো জিজ্ঞেস করার ফলে প্রার্থীর ব্যাপারে একটি স্বচ্ছ ধারণা পাওয়া সম্ভব হবে। যদি কোন প্রার্থী এসব প্রশ্নের ভালভাবে উত্তর না দিতে পারে, তাহলে পরবর্তী প্রার্থীকে তা জিজ্ঞেস করুন।

.  এই কোম্পানি ও ইন্ডাস্ট্রি সম্পর্কে আপনি কতটুকু জানেন?
এই প্রশ্নের উত্তরে আপনার কোম্পানি ও ইন্ডাস্ট্রির ব্যাপারে প্রার্থীর গবেষণালব্ধ জ্ঞান প্রকাশ পাবে। যদি সে আপনার কম্পানির কর্মকান্ডের ব্যাপারে বেশিকিছু না জানে তাহলে ঐ প্রার্থী হয়ত শুধু চাকরিই সন্ধান করতে ব্যস্ত রয়েছে, চাকরি করতে নয়। আপনার কোম্পানি ও ইন্ডাস্ট্রিতে ক্যারিয়ার গড়তে ইচ্ছুক এরকম কাউকেই আপনার দরকার। কারণ এদেরই দীর্ঘ-মেয়াদি কর্মচারীতে রূপান্তরিত হবার বেশি সম্ভাবনা থাকে। এধরনের প্রার্থীরা আপনার কোম্পানি ও ইন্ডাস্ট্রি সম্পর্কে আগে থেকেই জেনে আসবে এবং আপনার সাথে কাজ করার ব্যাপারেও স্বতঃস্ফূর্ত থাকবে।

.  এই কোম্পানিতে কাজের মাধ্যমে আপনি কী অর্জন করতে চান?
যখন আপনি এই প্রশ্ন জিজ্ঞেস করবেন, তখন উচ্চাভিলাষী কিন্তু বাস্তবসম্মত উত্তরগুলোকে গুরুত্ব দিন। কেউ হয়ত সাত-পাঁচ না ভেবেই অনেককিছু বলে দিতে পারে কিন্তু তাদের যোগ্যতা অনুযায়ী সেগুলো বাস্তবে কখনো সম্ভব না, এধরনের প্রার্থীদের পরিহার করতে হবে। আবার যারা নিজেদের ব্যাপারে বেশি কিছু আশা করে না, তারা হয়ত চাকরির পদের জন্য কর্মঠ কর্মী হিসেবে যোগ্য নাও হতে পারে।

.  এই পদের জন্য আপনি কী ধরনের প্রস্তুতি নিয়েছেন?
এই প্রশ্নের উত্তরের মাধ্যমে আপনি বুঝতে পারবেন এই চাকরির পদের জন্য প্রার্থী আসলেই দৃঢ় প্রতিজ্ঞ কিনা। কেউ যদি বলে যে সে আগে থেকেই আপনার কোম্পানির কাজের ব্যাপারে অবগত এবং তার পরিচিত কারো মাধ্যমে আগেই আপনার কোম্পানির কর্মকান্ড পর্যবেক্ষণ করেছে, তাহলে বুঝতে হবে সে কাজ করার ব্যাপারে আসলেই আগ্রহী। এবং যাদের আগ্রহ ও দৃঢ়তা থাকে, তাদের কাজে সফল হবার সম্ভাবনাও বেশি থাকে।

এই তিনটি প্রশ্ন করার ফলে আপনি যথার্থ যোগ্য প্রার্থীদের সহজেই খুঁজে পাবেন এবং প্রার্থী নির্বাচন প্রক্রিয়ার দীর্ঘসূত্রতা থেকে রেহাই পাবেন।

[অনুবাদ]

Similar Posts

Leave a Reply