Viral-marketing-guide

মানুষ যাতে আপনার পণ্য বা আইডিয়া নিয়ে কথা বলে তা কীভাবে করবেন? যতটা কঠিন মনে হয় এটা কিন্তু তেমন নয়।

মানুষ চায় তাদের বার্তা সবার কাছে পৌঁছাক এবং তা নিয়ে কথা বলুক। প্রতি ব্যবসার জন্য এটি জরুরি, সব ব্যবসায়িক নেতাই চায় তার আইডিয়া নিয়ে অন্যরা কথা বলুক এবং তা জানুক। আপনার আইডিয়া সবার মাঝে ছড়িয়ে দিতে এখানে ৬টি উপায় তুলে ধরা হলঃ

১। সামাজিকতা

মানুষ সেটাই নিয়ে কথা বলে যা তাদেরকে ভালভাবে তুলে ধরে। তাদের পণ্যের প্রমোশন, তাদের বাচ্চারা স্কুলে কতটা ভাল করছে বা যখন তারা ক্লাসে উন্নীত হয়েছে – এসব বিষয় নিয়ে কথা বলা সহজ। তাই মানুষদের সাথে কথা বলার সময় তাদেরকে আপন করে নিন এবং তাদেরকে চমৎকার তথ্য দিন এবং তারা এই কথা অন্যদেরকে বলবে যাতে তারা নিজেদেরকে বিজ্ঞ বলে জাহির করতে পারে।

২। সংযুক্তি

মনের মধ্যে থাকলে তা মুখেও চলে আসে। মানুষ যা চিন্তা করে তাই নিয়ে কথা বলে। তাই আপনার পণ্য বা ব্যবসায়িক আইডিয়াকে পরিবেশের সাথে সংযুক্ত করার চেষ্টা করুন যেমন এমন কোন বস্তু বা টপিক যা হরহামেশা মানুষদের আলাপচারিতায় উঠে আসে।

৩। আবেগ

যখন আপনি কেয়ার করেন, তখনই আপনি কথা বলেন। যখন আপনি কোন খবর নিয়ে উত্তেজিত হন, কোন সিদ্ধান্ত নিয়ে নাখোশ হন বা নতুন কোন কিছুর সন্ধান পান, আপনি স্বভাবতই তা অন্যদের সাথে ভাগাভাগি করতে চাইবেন। তাই ফাংশনের চেয়ে আবেগের উপর জোর দিন। যে বার্তা আপনি ভাইরাল করতে চান তার সাথে দৃঢ় কোন আবেগকে যুক্ত করুন।

৪। পাবলিক পর্যবেক্ষণ

মানুষজন অন্যদের কাছ থেকে তথ্য পেয়ে থাকে। আপনি অন্যদেরকে খেয়াল করেন এবং যখন দেখেন তারা সবাই একই জিনিস করছেন তখন ধরে নেন যে সেটা ভাল কিছু একটা হবে। কিন্তু আপনি যা দেখতে পাবেন তাই আপনি করার চেষ্টা করবেন। এজন্য যে আচরণ যতবেশি পর্যবেক্ষণের মধ্যে থাকে তা ততবেশি গ্রহণযোগ্যতা পায়। আপনি যদি মানুষদের সহজে দেখানোর মত কোন ক্যাম্পেইন করেন, তাহলে তা দ্রুত ছড়িয়ে পড়ার সম্ভাবনা বেশি।

ব্যবহারিক মূল্য

মানুষজন শুধু নিজেদেরকে ভাল দেখাতে চায় তাই নয়, তারা অন্যদের সাহায্যও করতে চায়। তাই কোন তথ্য দরকারি হলে তা শেয়ার হওয়ার সম্ভাবনা থাকে বেশি। ডিস্কাউন্ট, ভ্রমণ পরামর্শ বা মেদ কমানোর কার্যকরী উপায় – এসব দরকারি তথ্য মানুষদের বেশি নজরে আসে। তাই বেশি বেশি ভাল অফার বা দরকারি টিপস তুলে ধরুন এবং মানুষজন তা সহজেই শেয়ার করবে।

৬। গল্প

গল্প বলা আলাপচারিতা জমিয়ে তোলে। মানুষজন রাস্তাঘাটে বিজ্ঞাপনের সামনে দিয়ে হেঁটে যায় কিন্তু তাতে যদি কোন গল্প দেওয়া থাকে তাহলে তারা তা নিয়ে কথা বলাবলি করবে। আপনার বার্তায় আপনার ব্র্যান্ডের গল্প তুলে ধরুন যেমন কীভাবে তা কাজের সময় বাঁচিয়ে দেয় বা কীভাবে অসাধ্যকে সাধ্য করা যায়। তাহলে দেখবেন মানুষজন আপনার বার্তা নিয়ে কথা বলছে।

এই কয়টি কৌশল আপনার মার্কেটিং পরিকল্পনায় অন্তর্ভুক্ত করে আপনার বার্তাকে আপনি সহজেই ভাইরাল করতে পারেন।

Similar Posts

Leave a Reply