opportunity1

প্রবেশ করার মত নতুন কোন বাজারকে বুঝে উঠতে কি আপনার সমস্যা হয়? আপনার ব্যবসা বৃদ্ধির জন্য ভাল সুযোগসমূহ খুঁজে বের করতে এবং সেগুলোর অগ্রাধিকার সম্পর্কে আপনাকে জানাতে নিচের বর্ণিত প্রক্রিয়াটি সাহায্য নিতে পারেন

 

সব ব্যবসা প্রতিষ্ঠানই ক্রমাগতভাবে বিনিয়োগকারী, অংশীদার এবং নিজেদের জন্য ব্যবসা বৃদ্ধি এবং প্রসারের নতুন সুযোগের সন্ধান করে থাকে। তথ্য-উপাত্তের ভিত্তিতে বিনিয়োগ করার যোগ্য নতুন বাজার চিহ্নিত করার পর যা করা প্রয়োজন তা হল বিভিন্ন সুযোগের ধারা নিশ্চিত করা। বিভিন্ন পদ্ধতি অনুসরণ করে এটি করা যায়, তবে সব সময়ের জন্য সুযোগের ধারা অব্যাহত রাখতে সাধারণত ৫টি গুরুত্বপূর্ণ  ধাপ রয়েছে যা নিম্নে দেওয়া হলঃ

. বাজারটাকে বুঝতে চেষ্টা করুন

নতুন সুযোগ সন্ধানের লক্ষ্যে আপনি যদি নতুন বাজার বোঝার জন্য সময় ব্যয় না করেন তাহলে আপনি ব্যর্থ হতে বাধ্য। মূল ভ্যালু নিয়ন্ত্রক থেকে শুরু করে প্রধান ও গৌণ প্রতিযোগী কারা – একটি বাজারের সবদিক বিশ্লেষণ করার মাধ্যমেই আপনি ভালভাবে বুঝতে পারবেন কোন কোন ক্ষেত্রে আপনি আপনার দক্ষতাকে কাজে লাগিয়ে অন্যদেরকে আকৃষ্ট করে এমন একটি শক্তিশালী ভ্যালু প্রস্তাবনা তৈরি করতে পারবেন।

. প্রাসঙ্গিক চ্যানেল চিহ্নিত করুন

প্রয়োজনীয় দক্ষতা তৈরি করে এবং আপনার প্রতিষ্ঠান যেসব ক্ষেত্রে ভ্যালু যোগ করতে পারে তা চিহ্নিত করার পর, সুযোগ পাওয়ার জন্য আপনাকে বিভিন্ন চ্যানেলকেও চিহ্নিত করতে হবে। প্রতিটি চ্যানেলেই একেক ধরনের বিনিয়োগের প্রয়োজন পড়বে এবং একেক ধরনের লাভ প্রদান করবে, তাই একটি ভারসাম্যপূর্ণ পন্থা অবলম্বন করা উচিত যাতে সবচেয়ে বেশি সম্ভাবনাময় সুযোগগুলোর জন্য আপনি অধিক সময় দিতে পারেন।

. নিজের বিদ্যমান নেটওয়ার্ককে কাজে লাগান

আমাদের পাঠকদের অনেকেই নিশ্চয়ই উদ্যোক্তা যাদেরকে প্রায়শই তাদের নেটওয়ার্ককে কাজে লাগাতে হয়। যখন আপনি নতুন কোন প্ল্যাটফর্ম বা পণ্যের উপর মনোনিবেশ করবেন, তখন সংক্ষিপ্তভাবে নিয়মিত আলাপ-আলোচনায় এ ব্যাপারটি তুলে ধরুন। যদি আপনি স্বাস্থ্য খাতে সুযোগ পেতে চান এবং এই খাতে আপনার পরিচিত শুধু ১০জনের কাছে আপনার কথা তুলে ধরাটাই কিন্তু যথেষ্ট নয়। বরং আপনার বিশ্বস্ত আরো ৫০ জনের কাছে আপনার কথা তুলে ধরুন, তারা যদি আপনার মত হয়ে থাকে, তাহলে নিশ্চয় তাদের নিজেদের আরো পরিচিত মানুষ থাকবে যারা পরবর্তীতে আপনার ব্যাপারে সুপারিশ করতে পারে। মাত্র ১০ পরিচিত মানুষ থাকার চেয়ে ৫০০ জনের সাথে পরিচয় থাকাটা শ্রেয়।

. নিজের উপস্থিতির জানান দিন

বড় বড় ট্রেড শো ও সম্মেলনে যোগ দিন, প্রদর্শকদের জন্য বরাদ্দ জায়গায় পায়চারি করুন এবং যত জনের সাথে সম্ভব তত জনের সাথেই কথা বলুন। এতে আপনি বাজারটাকে ভালভাবে বুঝতে পারবেন এবং মূল্যবান সম্পর্ক গড়ে তুলতে পারবেন। কয়েকটি সম্মেলনে যোগদান করার পর, ঘুরে ফিরে আপনি সেই পরিচিত মানুষদেরকেই দেখবেন এবং এদের সাথে ভালভাবে সখ্যতা  গড়ে তুলতে পারলে আপনি তাদের আস্থা অর্জন করতে সক্ষম হবেন এবং কোন প্রয়োজন হলে তখন কিন্তু তারা আপনাকেই স্মরণ করবে।

. পরীক্ষা করুন এবং তা থেকে শিক্ষা নিন

বেশি ও কম আকর্ষণীয় সুযোগগুলোর ব্যাপারে খেয়াল রাখুন নিয়ম করে। যদিও নতুন সুযোগ সন্ধান করা একটি ভারসাম্যপূর্ণ কাজ তবে যেখানেই সাফল্য দেখতে পাবেন সেখানেই নজর দিন এবং ক্রমাগতভাবে আপনার অগ্রাধিকারগুলোকে পুনর্বিন্যস্ত করুন। এছাড়া, উপরের ধাপগুলো সঠকভাবে পালন করতে পারলে, আপনি ধারাবাহিকভাবেই নতুন নতুন সুযোগের সন্ধান করতে পারবেন, মাঝে মাঝে অপ্রত্যাশিত সুযোগের সন্ধানও পেয়ে যেতে পারেন আপনি।

Similar Posts

Leave a Reply