boring_presentation

আপনার সেলস প্রেজেন্টেশনগুলো আরো আকর্ষণীয়  করে তুলুন

যদি কোন প্রেজেন্টারের সেলস প্রেজেন্টেশন অসফল হয়, তাহলে বেশিরভাগ ক্ষেত্রে তা নিচে দেওয়া যেকোন তিনটির একটি কারণের জন্য হয়ে থাকে।

 

. বেশি বেশি তথ্য উপস্থাপন করা 

পণ্যের ফিচার ও ফাংশন বেশি বেশি তুলে ধরা হল – টেলিফোনের ব্যবহার জীবনে কী আমূল পরিবর্তন আনে সেটা না বলে টেলিফোন যে প্লাস্টিক দিয়ে বানানো হয় তা বোঝানোর সমতুল্য। আপনার পণ্য কি এবং সেটা কীভাবে কাজ করে তা গুরুত্বপূর্ণ নয়, বরং পণ্যটি অন্যদের জন্য কী উপকার করবে সেটাই গুরুত্বপূর্ণ। আপনি যা করতে পারেন তা হলঃ

  • আপনার প্রেজেন্টেশনে আপনার পণ্যের মূল ৩টি ভ্যালু প্রস্তাবনা (value proposition) তুলে ধরুন যা হবে অভিনব এবং ক্রেতার কাছে গুরুত্বপূর্ণ।
  • ক্রেতাদের জন্য আপনার পণ্য ও কোম্পানি যে অভিনব মানের নিশ্চয়তা দিতে পারবে তা তুলে ধরুন।
  • প্রাসিঙ্গক, সহজ, যথাযথ ও ভিজ্যুয়াল উদাহরণের সাহায্যে আপনার পণ্যের অভিনব মান প্রাণবন্ত করে তুলুন।

 

. ভুল দৃষ্টিভঙ্গি তুলে ধরা

যদি প্রেজেন্টেশনে আপনি আপনার তথ্যই তুলে ধরেন – যেমন আপনি কতদিন ধরে ব্যবসা করছেন, আপনার বর্তমানের বিশাল গ্রাহক ভান্ডার এবং পৃথিবীর কোথায় কোথায় আপনার প্রতিষ্ঠানের অফিস আছে, তাহলে কিন্তু ক্রেতার মনে এই প্রশ্নটি আসা খুবই স্বাভাবিক, “এগুলো জেনে আমি কী করব?”। আপনি যা করতে পারেন তা হলঃ

  • ক্রেতার দৃষ্ঠিভঙ্গি থেকে তথ্য উপস্থাপন করুন যাতে তারা বুঝতে পারে আপনার পণ্য তাদের ব্যবসা, আর্থিক দিক ও ব্যক্তিগত জীবনে কী কী সুফল বয়ে আনতে পারে।
  • ক্রেতার চাহিদা, সমস্যা ও ইচ্ছানুযায়ী আপনার এজেন্ডা তৈরি করুন এবং আপনার পণ্য কীভাবে তাদের জীবন বদলে দিতে পারে তার উপর জোর দিন।
  • যখন দেখবেন ক্রেতা আপনার পণ্যের ব্যাপারে আগ্রহী হয়ে উঠছে তখনই তার মতামত জেনে নিন।

 

. কেন আপনি আলাদা তা ব্যাখ্যা না করা

একটি ভাল সিদ্ধান্তে আসা সম্ভাব্য ক্রেতাদের জন্য কষ্টকর তাই তাদের কষ্ট বাড়িয়ে লাভ নেই। আপনি যদি নিজেই আপনার এবং আপনার প্রতিযোগীর মধ্যকার তফাত না প্রমাণ করতে পারেন, তাহলে আপনার সম্ভাব্য ক্রেতারা তা কী করে বুঝবে?

  • একটি সহজ বার্তায় (যেমন একবাক্যে) আপনি অন্যদের থেকে কোন কাজটা ভাল করেন তা তুলে ধরুন।
  • ক্রেতার ৩ থেকে ৫টি সমস্যা বা চ্যালেঞ্জ জেনে নিন যেখানে আপনি নিশ্চিতভাবেই জানবেন যে আপনার পণ্য ক্রেতার সমস্যার সমাধান করতে পারবে।
  • আপনার পণ্য যে আসলেই কাজ করে তা বোঝানোর জন্য অন্য ক্রেতাদের গল্প তুলে ধরুন, আপনার পণ্য ব্যবহারের ফলে তাদের আগের তুলনায় যে উন্নয়ন হয়েছে তা দেখান।

[অনুবাদ]

 

Similar Posts

1 Comment

  1. Please post a lot of this type of important topic

Leave a Reply