social-media

সোশ্যাল মিডিয়াতে আপনার কাস্টমারদের সাথে সংযোগ স্থাপনের বেশ কিছু সুবিধা রয়েছে, আর তাদের সাথে সংযোগ স্থাপন না করলে বরং আপনারই ক্ষতি।

আপনার এক কাস্টমার ফেইসবুকে আপনার পণ্যের তুলোধনো করে বসল। যদি তার অভিযোগ ভালভাবে আমলে নেওয়া হয়, হয়ত একজন অসন্তুষ্ট ক্রেতাকে আপনি আপনার বিশ্বস্ত কাস্টমারে রূপান্তরিত করতে পারবেন। আর যদি অভিযোগটি উপেক্ষা করেন, তাহলে আপনার সুনামের বারোটা বাজতে পারে। এই ধরনের পরিস্থিতি নতুন কিছু নয়। এখনকার দিনে কাস্টমাররা আশা করে যে কোম্পানিগুলো ফেইসবুক ও টুইটারের মত সামাজিক সাইটে তাদের কথার উত্তর দেবে। সাম্প্রতিক এক প্রতিবেদনে দেখা গেছে কোম্পানিগুলো এসব সাইটে যদি কাস্টমারদের সাথে সক্রিয় থাকে, তাহলে তারা অনেক বিশ্বস্ত কাস্টমার পেতে পারে যা তাদের ব্র্যান্ডের সুনাম বৃদ্ধি করতে সাহায্য করে। কাস্টমারদের সাথে সোশ্যাল মিডিয়াতে সংযোগ করতে চাইলে এই ৫টি বিষয়ের প্রতি খেয়াল রাখুন।

. আপনি মানেন বা না মানেন, আপনার কাস্টমাররা কিন্তু সোশ্যাল মিডিয়াতে আপনার কোম্পানির সাথে যোগাযোগ রাখতে চায়।

একটি গবেষণায় দেখাগিয়েছেপ্রায় দুই তৃতীয়াংশ কাস্টমাররা বলেছে তারা এরিই মধ্যে কাস্টমার সার্ভিসের জন্য সোশ্যাল মিডিয়া ব্যবহার করেছে এবং প্রায় একতৃতীয়াংশসক্রিয় সোশ্যাল মিডিয়া ব্যবহারকারী জানিয়েছে তারা কাস্টমার সার্ভিসের জন্য সোশ্যাল মিডিয়া ব্যবহারকেই পছন্দ করে।

. তারা সোশ্যাল মিডিয়ার উপর নির্ভর করে কারণ এটি একটি কার্যকর মাধ্যম। 

আরেকটি গবেষণায় প্রাপ্ত তথ্যে দেখা গেছে ৩০% কাস্টমার গতানুগতিক ফোন কলের চেয়ে সোশ্যাল মিডিয়াতে যোগাযোগ রক্ষা করতে সাচ্ছন্দ্য বোধ করে, কারন এতে সময় এবং টাকার সাস্রয় হয় এবং কাস্টমারগন প্রায় সব সময়ই সোশ্যাল মিডিয়াতেকানেক্টেড থাকে। এবং মাত্র ৫৫% কাস্টমার এক দিনের মধ্যে তাদের প্রশ্নের উত্তর আশা করে থাকে, যা একটি কম্পানির জন্য ব্যয়বহুল নয়।

৩.অধিকাংশ কাস্টমার সোশ্যাল মিডিয়াতে আপনার কোম্পানিকে “লাইক” করতে চায়।

যারা সোশ্যাল মিডিয়াতে কোন কোম্পানির কাছ থেকে ভাল কাস্টমার সার্ভিস পেয়ে থাকে, তাদের মধ্যে ৭০% এরও বেশি পরবর্তীতে সেই ব্র্যান্ডটিকে অন্যদের কাছে রেকমেন্ড করে থাকে। এবং যেসব কাস্টমাররা সোশ্যাল মিডিয়াতে কাস্টমার সার্ভিস সুবিধা নেয়নি তাদের তুলনায় যারা সুবিধাটি নিয়েছে তারা ঐ ব্র্যান্ড থেকে ২০ থেকে ৪০% বেশি কিনে থাকে।

. সাড়া না দিলে ক্ষতি আপনারই।

একটি খারাপ কাস্টমার সার্ভিস অভিজ্ঞতা আপনার কোম্পানির জন্য ক্ষতির কারণ হতে পারে। কাস্টমার সার্ভিস খারাপ হলে অধিকাংশ ক্রেতাই আপনার কোম্পানি থেকে কিছু কিনবে না।

. একক পর্যায়ে যোগাযোগ করতে পারবেন আপনি।

সোশ্যাল মিডিয়া থেকে আপনি সবচেয়ে কম খরচে আপনার ভোক্তা বা কাঙ্খিত ভোক্তাদের সাথে সরাসরি যোগাযোগ করতে পারবেন। পণ্য বা সেবা অথবা বিক্রয় পরবর্তী সেবা অথবা নতুন বিজ্ঞাপন বা ক্যাম্পেইন, যে কোন ব্যপারে আপনি তাদের পছন্দ জানতে পারেন। এটা আপনার ভবিষ্যতের সিধান্ত নিতে অনেক সাহায্য করবে।

Similar Posts

Leave a Reply