সাফল্য: সাধারণত ফ্রেশ গ্রাজুয়েটদের জন্য টেলি-কমিউনিকেশন ইন্ডাস্ট্রিতে কোন ধরনের চাকুরির সুযোগ বেশি থাকে?images

শারমিন সুলতানঃ আমাদের এই টেলি-কমিউনিকেশন ইন্ডাস্ট্রি খুব বেশি দিনের নয়। এই ইন্ডাস্ট্রি বাংলাদেশে প্রায় ১৭ থেকে ১৮ বছর যাবত ব্যবসা করছে। আমি আমার কর্ম জীবনের অভিজ্ঞতা থেকে যতটুকু বলতে পারি এবং আমাদের “রবি”তে আমরা মার্কেটিং এবং টেকনোলোজি – তে সবচেয়ে বেশি লোক নিয়োগ করে থাকি। কারন এই ধরনের ইন্ডাস্ট্রির সবচেয়ে বেশি কাজ হল টেকনোলজিকাল সাপোর্ট । আর এই জন্য আমাদের  বিপুল সংখ্যক প্রকৌশলী এবং এর সাথের সম্পৃক্ত দক্ষ জনবল দরকার হয়। অন্য দিকে খেয়াল করলে দেখতে পাবেন চূড়ান্ত ভোক্তাদের নিকট আমাদের সেবা পৌঁছে দেওয়ার জন্য অনেক বিপনন অভিজ্ঞ লোক দরকার এবং সে কাজটা সাধারণত মার্কেটিং ডিপার্টমেন্ট করে থাকে।

এছাড়া আমরা কাস্টমার কেয়ার সার্ভিস, মার্কেট রিসার্চ অ্যান্ড ডেভেলপমেন্ট, মার্কেট প্ল্যানিং অ্যান্ড ডিস্ট্রিবিউশান ইত্যাদি কাজের জন্যও লোক নিয়ে থাকি, কিন্তু তা তুলনামুলক ভাবে সংখ্যায় কম। আমি এখন তরুন প্রজন্মদের মাঝে যে বিষয়টা খুব লক্ষ করি তা হল তারা ব্রান্ডিং এর কাজ করতে খুব আগ্রহী এবং তাতে তারা অনেক ভালোও করছে।

কিছুদিন থেকে রবি “স্কিল্ড হেড হান্টিং (Skilled Head Hunt)” এর জন্য “ইয়ং ট্যালেন্ট প্রোগ্রাম (Young Talent Program)” নামে একটা রিক্রুটমেন্ট প্রোগ্রাম আয়োজন করছে। এই প্রোগ্রামে আগ্রহী প্রার্থীদের আমারা একটু ভিন্নভাবে মূল্যায়ন করে থাকি। আগ্রহী প্রার্থীদের আমরা কমিউনিকেশন অ্যাবিলিটি টেস্ট  (Communication Ability Test), এনালাইটিকাল অ্যাবিলিটি টেস্ট (Analytical  Ability Test), প্রবলেম সল্ভিং অ্যাবিলিটি টেস্ট (Problem Solving Ability Test) এবং বিহাভিওরাল টেস্ট (Behavioral Test ) নিয়ে থাকি। এছাড়া তাদের আমরা বিভিন্ন পরিস্থিতিতে কি করা উচিত (Case Solving) এবং তাদের সেই পরিস্থিতি পর্যালোচনা (Situation Analysis) করতে বলি। এই “ইয়ং ট্যালেন্ট প্রোগ্রাম” এর মাধ্যমে যাদের আমরা নিয়োগ করে থাকি তাদের কর্মজীবনে সাফল্যের সম্ভাবনা অন্যদের থেকে একটু বেশি থাকে।

sharmin-sultan1

শারমিন সুলতান: রবি এক্সিআটা এর ভাইস প্রেসিডেন্ট এবং মানব সম্পদ বিভাগের রিসোর্স এবং এমপ্লয়ী ব্রান্ডিং এর প্রধান। রবি এক্সিআটা এর পূর্বে তিনি স্ট্যান্ডার্ড চার্টার্ড ব্যঙ্কে কর্মরত ছিলেন। মার্কিন যুক্তরাষ্ট্রের সেন্ট ক্লাউড স্টেট ইউনিভার্সিটি থেকে ইকোনমিক্সে বিএ এবং সেন্ট ম্যরি’স ইউনিভার্সিটি অব মিনেসোটা থেকে হিউম্যান রিসোর্সে মাস্টার্স ডিগ্রি নিয়ে ২০০৬ সালে বাংলাদেশে প্রথম ক্যরিয়ার শুরু করেন ব্রাক ব্যঙ্ক এ।

Similar Posts

Leave a Reply