positive-thinking1সকালবেলার কোন এক খারাপ অভিজ্ঞতার কারণে আপনার পুরো দিনকে নষ্ট করবেন না। অবস্থার পরিবর্তন করতে এই মানসিক ট্রিকসগুলো কাজে লাগিয়ে দেখুন।

 

সকালবেলা খারাপ কেটেছে? সবকিছুই ঘোলাটে দেখাচ্ছে? চিন্তার কিছু নেই। এর কারণে আপনার পুরোটা দিন যে খারাপ যাবে তা কিন্তু না। হতে পারে ঐদিনই আপনার জীবনের অন্যতম শ্রেষ্ঠ দিন হয়ে উঠল, তবে এর জন্য আপনাকে এই সহজ ধাপগুলো অনুসরণ করতে হবেঃ

 

. মনে রাখুন যে, অতীত কিন্ত ভবিষ্যত গড়ে দেয় না

পুরনো দুর্ভাগ্য পিছু ছাড়ছে না – এ রকম বলতে আসলে কিছু নেই। এ রকম উদ্ভট ধারণা মানুষদের পোষণ করার কারণ হল মানুষের মস্তিষ্ক র‍্যান্ডম ঘটনার উপর ভিত্তি করে কিছু রূপরেখা তৈরি করে নেয় এবং সেটাই বেশি করে মনে রাখে।

 

. নিজে থেকে কোন কিছু আগেভাগে অনুমান করে নেবেন না 

যদি আপনি ভাবেন যে এ পর্যন্ত যা হয়েছে দিনের পরবর্তী সময়ও ততটাই চ্যালেঞ্জিং হবে, তাহলে ধরে রাখুন আপনি সত্যি সত্যি কোন কিছু করে বসবেন বা বলে ফেলবেন যা আপনার ধারণাকে সঠিক প্রমাণ করবে।

 

. অনুপাতের কথা চিন্তা করুন।

সদূরপ্রসারী চিন্তা করুনঃ যদি জীবনে বড় কোন ঘটনা (যেমন কোন প্রিয় মানুষের জীবনাবসান) না ঘটে থাকে, তাহলে আজকে যে বিষয় নিয়ে আপনার মেজাজ খিটখিটে সেই বিষয়টি বড়জোড় দুই সপ্তাহ আপনার মনে থাকবে, তারপর কিন্তু ঠিকই ভুলে যাবেন।

 

. ভাল ও খারাপের মানদন্ড পুনর্মূল্যায়ন করুন

যেদিনেই আপনি ভাল কিছু করবেন সেটাই আপনার জন্য ভাল দিন – এমনটা ভাবার চেষ্টা করুন। একইভাবে ধরে নিন খারাপ দিন হল সেই দিন যেদিন আপনার গাড়ি বা অতি মূল্যবান কোন কিছু খোয়া যাবে। এ রকম করে ভাবলে আপনি সহজে খুশি থাকতে পারবেন এবং খুব একটা মন খারাপ আপনার হবে না।

 

. আপনার শরীরের উপর নিয়ন্ত্রণ নিন

আপনার মস্তিষ্ক আর পুরো শরীরের কিন্তু একটা যোগযূত্র আছেঃ মুড খারাপ হলে আপনি ক্লান্ত বোধ করবেন যার ফলে আপনার মুডের আরো অবনতি হতে পারে। এমনটি হলে উঠে দাঁড়ান এবং একটু এদিক-ওদিক ঘোরাফেরা করুন। বাইরে হাঁটতে যান বা স্বাস্থ্যকর কোন খাবার গ্রহণ করুন।

 

. যা ভাল যাচ্ছে তাতে মনোনিবেশ করুন

যেটা খারাপ হয়েছে সেটা নিয়ে ভাবতে থাকলে দিন তো খারাপ যাবেই। তবে যদি কোনকিছু খারাপ হয়ে থাকে, তাহলে ভাবুন যে এটার বিপরীতে আরো অনেক কিছু ভালভাবেই চলছে। ভাল জিনিসের তালিকা করুন এবং যখন দরকার হবে তখন তা মনে করার চেষ্টা করুন।

 

. বিস্ময়কর কিছু প্রত্যাশা করুন

দুশ্চিন্তার ফলে যেভাবে বেশি বেশি সমস্যা আপনার চোখে ধরা দেবে ঠিক সেভাবে আপনি যদি ভবিষ্যতের জন্য বিস্ময়কর কিছু প্রত্যাশা করেন তাহলে তা আপনাকে উজ্জীবিত রাখবে এবং আপনার চারপাশে বর্তমানের সব ভাল জিনিসগুলোর ব্যাপারে আপনাকে ইতিবাচক করে তুলবে।

 

[অনুবাদ]

Similar Posts

Leave a Reply