linkedin-network-500

আপনি শুধু পাওয়ার জন্যই দিয়ে থাকেন

লিংকড ইনে মানুষের সাথে যুক্ত হয়ে তাদের জন্য রেকোমেন্ডেশন লিখে দিলে তা তাদের প্রোফাইলে প্রদর্শিত হয়ে থাকে। আপনি রেকোমেন্ডেশন লিখে দেন এই ভেবে যে তারাও হয়ত আপনাকে সেরকমই কিছু একটা লিখে দেবে। কিন্তু এরকম নাও হতে পারে। আপনি যাকে রেকোমেন্ডেশন লিখে দিচ্ছেন সে হয়ত আপনাকে পেশাগতভাবে নাও চিনতে পারে, সেক্ষেত্রে তার জন্য আপনার পক্ষে রেকোমেন্ডেশন লিখে দেওয়া সহজ হবে না। তাই শুধু পাওয়ার জন্য নয়, যে যোগ্য ও পরিচিত তাকে সেই ভিত্তিতেই রেকোমেন্ড করুন। কারণ পরিচিতরাই পরবর্তীতে আপনার জন্যও রেকোমেন্ডেশন লিখে দেবে। আর যদি লিখে নাও দেয়, তবুও সমস্যা নেই, অন্তত আপনি অন্যের যোগ্যতার মর্যাদা দিতে পেরেছেন, সেটাও কম নয়।

আপনি একেবারেই কিছু দিয়ে থাকেন না

ভাল নেটওয়ার্কিং দেওয়ার উপর নির্ভর করে, পাওয়ার উপর নয়। আপনি সহজেই অন্যকে এনডর্স করতে পারেন তার প্রোফাইলে গিয়ে কয়েকটি ক্লিক করার মাধ্যমে। অন্যের দক্ষতা এনডর্স করে আপনি তাদের অনলাইনে বাহবা দেওয়ার পাশাপাশি তাদেরকে সার্চ রেজাল্টে আসার জন্যও সাহায্য করবেন।

আপনি অপেক্ষা করেন কখন আপনার প্রয়োজন আসবে সেজন্য

আপনি এতদিন কোন নেটওয়ার্কিং করেননি, এখন আপনার কোন প্রয়োজন এসেছে তাই এখন গ্রাহক, কর্মচারী বা ভাল নেটওয়ার্কের জন্য আপনি উঠে পড়ে লেগেছেন। আপনি যে অনেক দেরি করে ফেলেছেন। ভবিষ্যতে আপনি কোথায় থাকতে চান সে অনুযায়ী আজ থেকেই নেটওয়ার্কিং শুরু করে দিন। এতে ভাল সংযোগ স্থাপন হবে যা আপনার কাজের লক্ষ্য পূরণে উপকারে আসবে।

আপনি কোথায় আছেন তা আপনি ভুলে যান

লিংকড ইনকে সবাই মোটামুটি প্রফেশনাল সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্ম হিসেবেই ব্যবহার করে থাকে। তাই এখানে কোন কিছু শেয়ার বা কমেন্ট করার আগে প্রফেশনাল থাকার বিষয়টি মাথায় রাখুন কারণ কোন নিয়োগকর্তা বা গ্রাহকের আপনার লেখার উপর নজর পড়তে পারে। প্রফেশনাল থাকলে অন্তত আপনাকে পরবর্তীতে দুঃখিত হতে হবে না।

আপনি সাইন উপেক্ষা করেন

লিংকড ইনে এখন হাজার হাজার প্রফেশনালদের সমাবেশ। এই কয়েক বছরে লিংকড ইন পেশাগত খবরের অন্যতম মাধ্যম হয়ে উঠেছে। লিংকড ইনের কোন ক্যাটাগরি পেজে আপনার লেখা স্থান পেলে যেমন পরিচিতি বাড়বে তেমনি সাইটটির হোম পেজে তা স্থান পেলে তো কোন কথায়ই নেই। লিংকড ইন এখন থট লিডারদের অরিজিনাল কন্টেন্ট ফিচার করে থাকে যেখানে আপনি তাদের সাথে সাইটটিতে যুক্ত থাকুন বা না থাকুন, আপনি তাদের লেখা পড়তে ও কমেন্ট করতে পারবেন। যারা ইনফ্লুয়েন্সার তাদেরকে ফলোও করতে পারবেন। এদের মত আপনিও একদিন লিংকড ইনের মাধ্যমে থট লিডার বা ইনফ্লুয়েন্সার হতে পারবেন। এখন থেকেই সাইনগুলো খেয়াল করে নিজেকে সেভাবে এগিয়ে নিন।

আপনি শেয়ার করেন না

নিজের প্রোফাইল আপডেট বা কাস্টমাইজ করার সহজ পন্থা হল কন্টেন্ট শেয়ার করা। আর্টিকেল, ব্লগ লেখা, ভিডিও যেকোন কিছু। আপনি যা শেয়ার করবেন তা আপনার প্রোফাইলে দেখানো হবে যার মাধ্যমে অন্যরাও তা দেখতে পাবে। এতে তারা বুঝতে পারবে আপনি কিসে আগ্রহী বা সাম্প্রতিক সময়ে কী করছেন। এছাড়াও তারা তাদের মন্তব্য দিয়ে আপনাকে সমৃদ্ধ হতে সাহায্য করবে।

আপনি কেয়ার করেন না

যদি আপনি জানতে চান আপনার নেটওয়ার্ক কিসে আগ্রহী তাহলে কিছু শেয়ার করুন এবং আপনার এক্টিভিটি ফিড খেয়াল করুন। দেখুন অন্যরা কি মন্তব্য করে, কি বলে। অন্যরা কি বলে তা মনযোগ দিয়ে শুনলে তাদেরকে ভালভাবে বোঝা যায়। শেয়ার করে দেখুন কোন জিনিসগুলো অন্যরা গ্রহণ করে আর কোন জিনিসগুলো করেনা। এভাবেই দিরেক্ট ফিডব্যাকের মাধ্যমে সুদৃঢ় সম্পর্ক গড়ে তোলা যায়।

আপনি আপনার টিমের নেটওয়ার্ককে উপেক্ষা করেন

সম্পর্ক, রেফারেল এবং সহমর্মিতা হল বন্ধ দরজা খোলার শক্তিশালী উপায়। অন্য যাদের সাথে আপনি কাজ করবেন তাদের নিশ্চয় ভাল নেটওয়ার্ক আছে, আর না থাকলে তাদেরকে নেটওয়ার্ক বানাতে উদ্বুদ্ধ করুন। যখন আপনি অন্য কোন নেটওয়ার্কে প্রবেশ করতে চাইছেন, তখন আপনার টিমের কারো সাহায্য নিন, হয়ত সে ঐ নেটওয়ার্কের সাথে পরিচিত।

আপনি সাধারণকে বেছে নেন

লিংকড ইনের সাধারণ রিকোয়েস্ট বার্তা ব্যবহার না করে কিছু সময় নিয়ে বার্তাটিকে নতুন করে লিখুন। কীভাবে আপনি একজনকে চেনেন তা লিখুন, আরো লিখতে পারেন আপনার সাথে ঐ ব্যক্তির কি কি মিল আছে বা কোন প্রশংসাসূচক কিছু। কেন আপনি সংযুক্ত হতে চাইছেন তা লিখুন। সত্যিকারের সম্পর্ক সত্যিকারের পরিচয় দিয়ে হয়, তাই পরিচয় করার ক্ষেত্রে নিজস্বতা বজায় রাখুন।

 

Similar Posts

1 Comment

  1. Definitely , all the 9 points are very essential to know / introduce with the Linkedin site as firstly or properly.

    √ Ashole kono kichuke shotik vabe jante hole – eti ekti ononno maddom site. Sotti Kotha bolte ke – er age onek request eshche kintu gurutto deini – but ekhon jokon eta janlam, bujhlam ; thokhon aro valo laglo abong akhon theke ei site tite keep-in-touch thakar cheshta korbo regularly……

Leave a Reply