productive-people1

আপনি কী এমন কাউকে দেখেছেন যে অনেক কাজ করতে পারে এবং সবকিছুর পরও খুশি ও চনমনে থাকে? এখানে কার্যক্ষমতা বাড়ানোর ৬টি টিপস দেওয়া হল।

আপনি যদি একসাথে অনেক কাজ সামলে নিতে পারেন, তাহলে মানুষজন কৌতুহলী হয়ে আপনার কাছে জানতে চাইবে যে আপনি এতকিছু কিভাবে করে থাকেন। উন্নত ভবিষ্যত নিশ্চিত করার জন্য অনেককেই একসাথে অনেক কাজ করতে হয়। অন্য সবার মতই দিনের ২৪ ঘন্টা সময় আছে আপনার, এই টিপসগুলো ব্যবহার করে আপনি আপনার সময়ের সঠিক ব্যবহারের মাধ্যমে আরও বেশি কাজ সম্পন্ন করতে পারবেনঃ

. নিজের অগ্রাধিকারগুলো জানুন

আপনার জীবনের কাজের ব্যাপারে সিদ্ধান্ত নিন। যা করতে আপনার জন্য মজার এবং সাচ্ছ্বন্দ্যময় তার উপর মনোনিবেশ করুন। আপনি যে লাইফস্টাইল চান, সে অনুযায়ী কাজ করুন। আপনার যদি চিত্রকলায় আগ্রহ থাকে কিন্তু আপনি কাজ করছেন ব্যাংকে, তাহলে আপনি কখনও খুশি থাকতে পারবেন না, আপনি যা করে দেখাতে চান, তাই করুন।

. কার্যক্ষম হোন

আপনি হয়ত সব কাজ ভালমত করতে পারবেন না। যা করতে আপনার ভাল লাগে তা আপনার কাছে আনন্দদায়ক হবে এবং সেটি করতে কিন্তু বেশি সময় লাগবেনা। আপনার সামর্থ্যের বাইরে কোনকিছু করতে যাবেন না। আপনার চাহিদা পূরণের সাথে সামঞ্জস্য রেখে নিজের জীবনকে সাজিয়ে নিন এবং আপনার আওতার বাইরে কোনকিছুকে না বলতে শিখুন।

. নিজের কাজের সমন্বয় করুন

অনেকেই আছে যারা সবকিছুর ভারসাম্য বজায় রাখতে গিয়ে তালগোল পাকিয়ে ফেলে। সব সময় সবকিছু ব্যালেন্স করা ছেড়ে দিন। সবকিছু একসাথে মিলিয়ে উপভোগ করুন। আপনার কর্মক্ষেত্রের মানুষদের সাথে আপনি সামাজিকতা রক্ষা করতে পারেন। আপনার কোম্পানিতে আপনার সমমনা কাউকে খুঁজে নিন এবং আপনি যা করতে ভালবাসেন তাকে কেন্দ্র করেই ক্যারিয়ার গড়ে তুলুন। যদি দেখেন যে সবকিছুই আপনাকে দূরে ঠেলে দিয়ে চাপ সৃষ্টি করছে, তখন বুঝে নেবেন যে আপনার জীবনে পরিবর্তন দরকার।

. সময় নষ্ট করে এমন কাজ দমন করুন

সোশ্যাল মিডিয়া, পরিবার-পরিজন এবং অন্যান্য টুকিটাকি জিনিস আপনার দিনের মূল্যাবান সময় কেড়ে নিতে পারে। সবকিছুর জন্য নির্দিষ্ট সময় রাখুন। যা দরকারি নয়, তার জন্য সময় বরাদ্দ কমিয়ে দিন। সোশ্যাল মিডিয়াতে সময় কাটালে কাজে ব্যাঘাত হওয়াটাই স্বাভাবিক। এমনভাবে তা ব্যবহার করুন যা কাজে বিঘ্ন সৃষ্ট করবে না বরং আপনার ব্যবসার কাজে আসবে।

. সক্রিয়ভাবে শেখার চেষ্টা করুন

আপনার মনে হতে পারে নতুন কিছু শেখা মানে নতুন করে সময় দেওয়া কিন্তু এমন হতে পারে ঐ নতুন কিছু শিখে নিলে আপনার কাজের দক্ষতা বাড়বে এবং আপনার সময় পরবর্তীতে বাঁচিয়ে দেবে। চেষ্টা করুন এক ঘন্টা হলেও ফ্রী সময় রাখার এবং ঐ সময়ে নতুন কিছু শেখার চেষ্টা করুন যা আপনার কাজে আপনাকে সাহায্য করবে।

. নিজেকে বিরতি দিন

সবকিছু একসাথে করতে পারছেন না দেখে নিজের উপর রাগান্বিত হবেন না। হয়ত আপনি অন্য কোন জরুরি কাজে মনোনিবেশ করছেন। এমনটা হতেই পারে। তাই নিজের অগ্রগতির উপর গুরুত্ব দিন এবং নিজের কার্যক্ষমতা ধরে রাখুন। কাজের তালিকা করুন, কাজ শেষ হয়ে গেলে তা তালিকা থেকে বাদ দিন। প্রতিটি কাজ শেষ করা মানেই একটি সাফল্য যা ভবিষ্যতে আপনার সমন্বিত সাফল্যে অবদান রাখবে।

Similar Posts

Leave a Reply