interviewগত কয়েকদিন আগে (২৮ শে মে ২০১৩) তারিখে “ইন্টারভিউ বোর্ডের সাধারণ প্রশ্ন এবং উত্তর – প্রথম পর্ব” নামে একটি লেখা প্রকাশ হয়েছিলো। আজকে তার দ্বিতীয় পর্ব প্রকাশ করা হলো –

প্রথম ১৯ টি প্রশ্ন এবং তার উত্তরের ধারনা

১। নতুন পদে আপনার একটি পরিকল্পনা বলুন?

একটি সুন্দর পরিকল্পনা তৈরি করে রাখুন। এমন একটি পরিকল্পনা যা আগে কেউ ব্যবহার করে সফল হয়েছিলো। বাস্তবসম্মত একটি পরিকল্পনা আপনাকে ইন্টারভিউতে অনেক এগিয়ে দিবে।

 

২। সহকর্মীদের কোন ব্যপারটা আপনাকে বিরক্ত করে?

এটি একটি ফাঁদ প্রশ্ন। আপনি অনেক চিন্তা করেও কিছু বের করতে পারবেন না যা আপনাকে খুব বিরক্ত করে। আপনি একটি সংক্ষিপ্ত বর্ণনা দিয়ে বলুন, সহকর্মীদের আচরন আপনার মজা লাগে এবং আপনি টা উপভগ করতে পছন্দ করেন।

 

৩। আপনার সবচেয়ে বড় শক্তি কি?

এই প্রশ্নের অনেকগুল ভালো উত্তর আছে। শুধু মনে রাখবেন আপনাকে ইতিবাচক থাকতে হবে। কয়েকটা ভাল উত্তরের উদাহরণঃ আপনার কাজের অগ্রাধিকার সেট করার  ক্ষমতা, আপনার সমস্যা সমাধানে দক্ষতা, কাজের চাপ সামাল দেয়ার ক্ষমতা, প্রকল্পের সফলতার উপর ফোকাস রাখা, আপনার পেশাদারী দক্ষতা,আপনার নেতৃত্বের দক্ষতা, আপনার ইতিবাচক মনোভাব ইত্যাদি।

 

৪। আপনার সবচাইতে আকাংখিত চাকুরি কোনটি?

একটি নির্দিষ্ট কাজের কথা বলা থেকে বিরত থাকুন। আপনি যাই বলবেন তাতেই ঝামেলা হতে পারে। যেমন আপনি যদি বলেন এই চাকুরীটি (যার জন্য আপনি ইন্টারভিউ দিচ্ছেন) আমার সবচাইতে আকাংখিত, তবে তার বিশ্বাসযোগ্যতা অর্জন করা কস্তকর হবে। আবার যদি অন্য কোনো কাজের কথা বলেন, তবে নিয়োগকর্তা মনে করতে পারেন, চাকুরি পেয়ে আপনি কাজটা উপভোগ করতে পারবেন না এবং আপনি অন্য চাকুরি খুজবেন। এমন কিছু বলেন যা নিরাপদ এবং আপনাকে বিপদে ফেলবে না। যেমন – “এমন একটি কাজ যা আমার করতে ভালো লাগবে, সবার সাথে একসাথে কাজ করতে পারব, যেখানে আপনি প্রতিষ্ঠানের উন্নয়নের জন্য অবদান রাখতে পারবেন”।

 

৫। আপনি কেন মনে করেন এই কাজে আপনি ভালো করবেন?

এর উত্তরে আপনি আপনার বিভিন্ন দক্ষতা, অভিজ্ঞতা এবং শিক্ষা কিভাবে এই কাজে আপনার সাহায্য করবে এবং আপনি অবদান রাখতে পারবেন তা আলোচনা করুন।

 

৬। আপনি একটি চাকরীটির মাঝে কি খুঁজেন?

এই প্রশ্নের উত্তরে আপনি সাধারন কিছু কথা যেমন “এমন একটি কাজ যা আমার করতে ভালো লাগবে, সবার সাথে একসাথে কাজ করতে পারব, যেখানে আপনি প্রতিষ্ঠানের উন্নয়নের জন্য অবদান রাখতে পারবেন”। বলতে পারেন।

 

৭। আপনি কোন ধরনের মানুষের সাথে কাজ করতে অপছন্দ করবেন?

কাউকে তুচ্ছ করবেন না। এটি প্রতিষ্ঠানের জন্য অনুগতহীনতা প্রকাশ করে। কারো প্রতি হিংসা বা আপত্তি থেকে আপনি প্রতিষ্ঠানের আইন অমান্য করতে পারেন না। বলুন আপনি সব ধরনের পরিস্থিতির সাথে মানিয়ে নিতে চেষ্টা করেন এবং এখন পর্যন্ত পেরেছেন।

 

৮। আপনার কাছে কোনটি বেশী গুরুত্বপূর্ণ—“টাকা” না “কাজ”?

অর্থ সবসময় গুরুত্বপূর্ণ, কিন্তু কাজ সবচেয়ে গুরুত্বপূর্ণ।

 

৯। আপনার কোন শক্তিশালী পয়েন্ট আপনার আগের সুপারভাইজার  বলতে পারবে?

অনেকগুলোর মধ্যে ভালো কিছু হলঃ উদ্যোগ,ধৈর্য, কঠিন কাজ, সৃজনশীলতা, সমস্যা সমাধানকারী ইত্যাদি।

 

১০। আপনার সুপারভাইজার সঙ্গে  যে কোন একটি সমস্যা সম্বন্ধে বলুনঃ

এটা সবচেয়ে বড় ফাঁদ। এটি একটি পরীক্ষা যে আপনি আপনার বস এর সম্পর্কে কি বলেন তা জেনে নেওয়া। আপনি আপনার আগের বসের কথা যাই খারাপ বলেন তাই আপনার বিপক্ষে যাবে। ইতিবাচক থাকুন এবং দেখান যে আপনি বসের সাথে আপনার কোন সমস্যা মনে করতে পারছেন না।

 

১১। কোন কাজটি আপনাকে সবচাইতে হতাশ করে?

তুচ্ছ বা নেতিবাচক কোন কিছু বলবেন না। এমন কিছু বলুন যেমন, আপনি হতাশ হন যখন কাজে পর্যাপ্ত চ্যলাঞ্জে থাকে না। বা আপনি কাজ করছেন যেখানে আপনি সিধান্ত নেয়ার ক্ষমতা নেই এবং তার জন্য আপনি কাজটি সম্পন্ন করতে পারছেন না ইত্যাদি।

 

১২। চাপের অধীনে কাজ করার জন্য আপনার ক্ষমতা সম্পর্কে আমাকে বলুন?

আপনি কাজে সফল সবার জন্য অতিরিক্ত কি কি করেছেন, কিভাবে অতিরিক্ত কাজ সামাল দিয়েছেন ইত্যাদি তুলে ধরুন।

 

১৩। আপনার দক্ষতা কি এই পেশা বা এই কাজের সাথে মেলে ?

সম্ভবত মেলে। তবে এমন কিছু বলবেন না যা আপনার এই কাজের চেয়ে অন্য কাজের প্রতি বেশি আগ্রহ বা সম্পরকিত বুঝায়।

 

১৪। কোন বিষয়টি আপনাকে সবচেয়ে বেশি প্রেরণা দেয়?

এটি ব্যক্তিগত ব্যপার এবং এটি একেকজনের কাছে একেক রকম। কয়েকটি  ভালো উত্তর হল: চ্যালেঞ্জ, স্বীকৃতি ইত্যাদি।

 

১৫। আপনি কি ওভারটাইম কাজ করতে ইচ্ছুক? রাতে বা ছুটির দিনে?

এটা আপনার উপর নির্ভর করে। আপনার কোন সমসসা থাকলে সেটা আগেই বলা ভালো। তবে মনে রাখবেন, কোম্পানিগুলো তাদের পছন্দ করে যারা অতিরিক্ত কিছু করতে পারে, যারা ফ্লেক্সিবল।

 

১৬। কিভাবে বুঝতে পারবেন যে আপনি কাজে সফল হয়েছেন?

অনেক ভাবে বোঝা যায়। আপনি অনেক বেশি টার্গেট নির্ধারণ করে রাখেন এবং তা অরগন করেন। বা আপনার কাজের ফল বলে দিবে আপনি সফল বা আপনার বস আপনাকে জানাবের আপনি সফল।

[অনুবাদ]

Similar Posts

Leave a Reply